মহাকাশে যাবে মানুষ, চুড়ান্ত প্রস্তুতি ইসরোর

#নিউজ ডেস্কঃ একের পর এক সফলতা আনছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। চন্দ্রযানের পর এবার মহাকাশে মানুষ পাঠাতে চাইছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। যে মহাকাশযানে চেপে মহাকাশ চারীরা পাড়ি দেবেন, সেই গগনযান অভিযানের ক্রু মডিউলের ছবি প্রকাশ করল ইসরো।

ইসরো সূত্রে জানা গেছে, আগামী বছরের ডিসেম্বর মহাকাশচারীদের নিয়ে উৎক্ষেপিত হবে গগনযান। তবে তার আগে আগামী ২৪ অক্টোবর পরীক্ষামূলকভাবে একটি ক্রু মডিউল উৎক্ষেপণ করবে। তারই প্রস্তুতি এখন জোরকদমে চলছে। এই মডিউলের নাম ‘টেস্ট ভেহিক্যাল অ্যাবট মিশন ১-(টিভি-ডি১)’।

জানা গিয়েছে, সমুদ্রপৃষ্ঠ থেকে ৪০০ কিলোমিটার উচ্চতায় একটি মহাকাশযান পাঠাতে চলেছে ইসরো। উৎক্ষেপণের তিনদিন পর ক্রু মডিউলটি ভারত মহাসাগরে নেমে আসবে। ভারতীয় নৌবাহিনীর জাহাজ এবং ডাইভিং টিম বঙ্গোপসাগরে টাচডাউনের পরে ক্রু মডিউলটি পুনরুদ্ধার করবে। পরে মহাকাশচারীদের নিয়ে যাওয়ার পরে তাঁদের ফিরিয়ে আনা কতটা সুরক্ষিতভাবে করা যায়, তা দেখতেই এই পরীক্ষা।

ইসরো প্রধান এস সোমনাথ বলেছেন, “গগনযান প্রকল্পে মাসে মহাশূন্যে মানুষ পাঠানোর চেষ্টা করা হচ্ছে। এই অভিযান সফল হলেই আমরা মহাকাশে স্পেস স্টেশন তৈরি করার চিন্তাভাবনা শুরু করব। আগামী ২০ থেকে ২৫ বছরের মধ্যেই তৈরি হয়ে যাবে।” উল্লেখ্য, ইসরোর গগনযান অভিযানের জন্য বেছে নেওয়া হয়েছে চার মহাকাশচারীকে। এর মধ্যে তিনজনকে নিয়ে যাওয়া হবে।

News Britant
Author: News Britant

Leave a Comment

Choose অবস্থা