ক্ল্যাসিক্যাল নৃত্য ও সঙ্গীতের প্রদর্শন ‘নমন’ সাংস্কৃতিক সন্ধ্যায়

#দেবলীনা ব্যানার্জী, রায়গঞ্জ: নৃতি কত্থক কেন্দ্রের পরিচালনায় রায়গঞ্জ ইনস্টিটিউট মঞ্চে আয়োজিত হল ‘নমন’ সাংস্কৃতিক সন্ধ্যা। শনিবার সন্ধ্যায় এই সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে প্রাণবন্ত হয়ে ওঠে শহরের মধ্যবর্তী সাংস্কৃতিক পীঠস্থান বলে পরিচিত এই মঞ্চটি। ক্ষুদে থেকে শুরু করে সকল বয়সী নৃত্যশিল্পীরা ক্লাসিক্যাল নৃত্যের মধ্যে দিয়ে সর্বাঙ্গীন সুন্দর করে তোলে অনুষ্ঠান টি। মঞ্চে বিভিন্ন ধরনের নৃত্য পরিবেশনের পাশাপাশি সঙ্গীত পরিবেশনও করা হয়।

অনুষ্ঠানে মূল অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রায়গঞ্জের মহকুমা শাসক কিংশুক মাইতি। এছাড়াও বেশ কিছু সংস্কৃতি প্রেমী মানুষজন উপস্থিত হয়েছিলেন এদিনের অনুষ্ঠানে। মূলত ক্লাসিক্যাল নৃত্য ও সঙ্গীত থেকে নব প্রজন্ম যেভাবে আগ্রহ হারাচ্ছে তাতে তাদের মধ্যে এই সংস্কৃতি চর্চার আগ্রহ বাড়াতে এই অনুষ্ঠানের আয়োজন বলে জানান উদ্যোক্তারা।

অনুষ্ঠানের ব্যাপারে প্রধান উদ্যোক্তা ডা: জয়ন্ত ভট্টাচার্য জানান, নৃতি কত্থক কেন্দ্রের উদ্যোগে বিশুদ্ধ ক্ল্যাসিক্যালের একটি অনুষ্ঠান হচ্ছে। আমরা বড় খারাপ সময়ের মধ্য দিয়ে যাচ্ছি। চারিদিকে আবিলতা, হিংসা ও হিংস্রতা ছেয়ে রয়েছে। এমন পরিস্থিতিতে মানুষের কমনীয় দিকগুলোকে বাঁচিয়ে রাখা খুব প্রয়োজন। রবীন্দ্র সঙ্গীত, লোকসংগীত, লালনের গান, বিশুদ্ধ ক্ল্যাসিক্যাল আমাদের মনের কমনীয়তা বিকাশের কাজ করে। ক্ল্যাসিক্যালের মাধ্যমে কোনো উদ্দামতা নয়, বরং বিশুদ্ধ ক্ল্যাসিক্যাল চর্চার মাধ্যমে নব প্রজন্মের কাছে শুভ বার্তা পৌঁছে দেওয়া সম্ভব।

News Britant
Author: News Britant

Leave a Comment

Choose অবস্থা