ভূমিকম্পে কাঁপলো বাংলাদেশ

#হাবিবুর রহমান, ঢাকা: বাংলাদেশের রাজধানী ঢাকা ও এর উত্তরের কয়েকটি জেলায় হালকা ভূমিকম্প অনুভূত হয়েছে। রোববার  দুপুর ১২টা ৫০ মিনিটে এ কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে এই কম্পনের মাত্রা ছিল ৪ দশমিক ২। যা মাত্রা অনুযায়ী হালকা ভূমিকম্প হিসেবে ধরা হয়। উৎপত্তিস্থল গাজীপুরের কালিয়াকৈর থেকে ১২ কিলোমিটার দূরে। ক্ষয়ক্ষতির কোনো তথ্য পাওয়া যায়নি।

ইউরো-মেডিটেরেনিয়ান সিসমোলজকি সেন্টার জানিয়েছে, কম্পনটির উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে ৫ কিলোমিটার গভীরে। ঢাকা ছাড়াও ময়মনসিংহ ও টাঙ্গাইল জেলাতেও ভূমিকম্পের খবর পাওয়া গেছে। ময়মনসিংহে ভূমিকম্পের উৎপত্তিস্থল মুক্তাগাছ উপজেলা। আর টাঙ্গাইলের ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল সখিপুর উপজেলা।

এর আগে গত ১৪ আগস্ট রাত ৮টা ৫১ মিনিটে ঢাকাসহ আশপাশের এলাকায় এ ভূমিকম্প অনুভূত হয়। রাজধানী ঢাকার আশেপাশের এলাকা ছাড়াও চট্টগ্রাম, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অনুভূত হয়েছির এ ভূমিকম্প। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫ দশমিক ৫। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএসের তথ্যানুযায়ী, ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল ভারতের আসাম।

রিখাটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ৩। ভূমিকম্পটি বাংলাদেশ ছাড়াও ভারত, মিয়ানমার ও ভুটানে অনুভূত হয়। আবহাওয়া অধিদফতর জানিয়েছে, ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল ঢাকা থেকে ৫৯ কিলোমিটার উত্তর-পশ্চিমে টাঙ্গাইলে। ভূমিকম্পের পর এই প্রতিবেদন লেখা পর্যন্ত কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

News Britant
Author: News Britant

Leave a Comment

Choose অবস্থা