News Britant

Friday, January 27, 2023

হকারদের দলে টানতে ময়দানে নামছে রাজ্য বিজেপি

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

#কলকাতাঃ ২০২১ এর বিধানসভার আগে রাজ্যের হকারদের দলে টানতে সচেষ্ট হল রাজ্য বিজেপি।  লকডাউনে রাজ্যের বহু হকার বেকার। আবার অনেক পরিয়ায়ি শ্রমিক রাজ্যে ফিরে হকারিকেই পেশা করেছেন। তাদের পদ্মে টানতে রাজ্যজুড়ে কাজ শুরু করেছে বিজেপি সমর্থিত শ্রমিক ইউনিয়ানগুলি। রাজ্যের হকারদের  কেন্দ্রীয় লোনের আবেদন পদ্ধতি শেখাতে প্রচারে নামছে বিজেপি সমর্থিত ট্রেড ইউনিয়ানগুলি। কয়েকদিনের মধ্যেই রাজ্যজুড়ে প্রচারে  নামছে ভারতীয় জনতা মজদুর ট্রেড ইউনিয়ান।

বিজেপির সমর্থিত এই  শ্রমিক ইউনিয়ানটি মোদী সরকারের হকারদের প্রকল্প রাজ্যজুড়ে প্রচার করতে চলতি মাসে রাস্তায় নামছে। মঙ্গলবার কলকাতায় এইকথা বলেন  সংগঠনের সর্বভারতীয় কার্যকারী সভাপতি সাধন তালুকদার।  তিনি বলেন রাজ্যের হকারদের জন্য কেন্দ্রীয় সরকার প্রকল্প গ্রহন করেছে। হকাররা ব্যাঙ্ক থেকে এককালীন ১০ হাজার  টাকা লোন নিতে পারবে। লকডাউনে আর্থিক ক্ষতির মুখে পড়েছে রাজ্যের হকাররা।

তাদের ব্যাঙ্ক লোনের আবেদনের পদ্ধতি ভারতীয় জনতা মজদুর ইউনিয়ান প্রচার করবে। কারন অনেক হকার এখনও পর্যন্ত কেন্দ্রীয় প্রকল্পের কথা জানেন না। আবার কোথাও হকারদের জন্য কেন্দ্রীয় লোন নিয়ে দলবাজি চলছে বলে অভিযোগ করেন সাধন তালুকদার। রাজ্যে প্রচুর হকার রয়েছে। তাদের সবার তালিকা কেন্দ্র ও রাজ্যের কাছে নেই।

তাই ভারতীয় জনতা মজদুর ইউনিয়ান প্রকৃত হকারদের লোন পাবার জন্য সহযোগিতা করবে।হকারদের জন্য কেন্দ্রীয় প্রকল্পটির প্রচার রাজ্যে সেভাব হয়নি। অনেক হকার লকডাউনের পর আর্থিক সঙ্কটে ভুগছে। তাই এইসময়ে রাজ্যের হকাররা যাতে কেন্দ্রীয় প্রকল্পের সাহায্য পান তার ব্যবস্থা ভারতীয় জনতা মজদুর ইউনিয়ান করছে বলে জানিয়েছেন সাধন তালুকদার। বৈধ কাগজপত্র থাকলে কোনো হকার কেন্দ্রের লোন না পেলে ভারতীয় জনতা মজদুর ইউনিয়ান কেন্দ্রের শ্রমমন্ত্রকের সঙ্গে কথা বলবে বলে জানিয়েছেন সাধন বাবু।

 

News Britant
Author: News Britant

Leave a Comment