News Britant

Friday, December 9, 2022

বাড়ছে সংক্রমণ, গান গেয়ে সচেতনতা প্রচারে এক আধিকারিক

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

#মালবাজারঃ ডুয়ার্সের চাবাগান গুলিতে করোনা সংক্রমণ বাড়ছে। স্বাস্থ্য দপ্তর শিবির করে র‍্যাপিড এন্টিজেন টেস্ট শুরু করেছে। এতেই ধরা পড়ছে সংক্রমণ। সংক্রামন ঠেকাতে বিভিন্ন চা বাগানে শুরু হয়েছে সচেতনতা শিবির। এই সচেতনতা প্রচারে গান গেয়ে শ্রমিকদের সচেতন করতে দেখা এক শ্রমিক কল্যাণ আধিকারিককে। নাগরাকাটা ব্লকের ভূটান সীমান্তে রয়েছে হোপ চা বাগান। সম্প্রতি হোপ, জিতি, নয়াসাইলি সংক্রমণ ধরা পড়েছে। তাই চাবাগান এলাকায় বহুল প্রচলিত সাদ্রী ভাষায় গান গেয়ে শ্রমিকদের সচেতন করতে প্রচার চালাচ্ছেন হোপ চাবাগানের শ্রমিক কল্যাণ আধিকারিক অশোক ঝাঁ।

প্রতিদিন রুটিন করে দুই বেলা কিম্বা টিফিনের সময় একপাশে মিউজিক সিস্টেম রেখে কর্ডলেস মাইক্রোফোন হাতে নিয়ে শ্রমিকদের মাঝে সাদ্রী ভাষায় গান গাইতে দেখা যাচ্ছে এই শ্রমিক কল্যাণ আধিকারিককে। সাদ্রী শ্রমিকদের মুখের ভাষা। তাই শ্রমিকরা অনেকেই তারা সাথে গলা মেলাচ্ছেন। অশোকবাবু জানান, আমাদের চা বাগানে সংক্রমণ ছড়াচ্ছে। এর আগে সচেতনতা শিবির করা হয়েছে। বক্তব্য নির্ভর সেই শিবির অনেকের কাছে একঘেয়ে ঠেকে।

তাই গানের মাধ্যমে শ্রমিকদের মনকে কেন্দ্রীভুত করতে এই পরিকল্পনা। চা বাগানের শ্রমিকরা জানায়, সাদ্রী চাবাগান এলাকার প্রচলিত ভাষা। তাই বুঝতে সুবিধা হচ্ছে। গান গেয়ে উনি এই পরিস্থিতিতে কি করা উচিত। কিভাবে সামাজিক দূরত্ব রাখতে হবে তা বোঝাচ্ছেন। এই পরিস্থিতিতে স্বাস্থ্য বিধি সবাইকে মেনে চলাই উচিত।

 

News Britant
Author: News Britant

Leave a Comment