News Britant

Wednesday, August 17, 2022

সাত ফুট লম্বা ঘড়িয়াল উদ্ধার নাগর নদী থেকে, সচেতনতার পরিচয় দিলেন কতিপয় গ্রামবাসী

Listen

#দেবলীনা ব্যানার্জী, রায়গঞ্জ: দীর্ঘ পাঁচ বছর পর আবার একটি ঘড়িয়াল উদ্ধার হল বাংলা বিহার সীমান্ত এলাকার  ৯নং গৌরী অঞ্চলের ভিটিয়ার গ্রাম সংলগ্ন নাগর নদী থেকে। এর আগে ২০১৫ সালেও এই নদীতে ঘড়িয়ালের দেখা মিলেছিল। শুক্রবার সকালেই ঘড়িয়ালটি জেলেদের মাছ ধরার জালে আটকে পড়েছিল। গ্রামবাসীরা দেখতে পেয়ে  ঘড়িয়াল টিকে ধরে নদীর জল থেকে তুলে নিয়ে ডাঙায় নিয়ে আসে এবং ছবি তোলা শুরু করে।  সচেতন কিছু গ্রামবাসী বিপদ বুঝে সাংবাদিকদের ফোন করে বিষয়টি জানায়। সাংবাদিকদের উদ্যোগে খবর যায় উত্তর দিনাজপুর পিপল ফর অ্যানিম্যালস এর অফিসে এবং বন দপ্তরের বিভাগীয় বনাধিকারিকের কাছে।

পশু প্রেমী সংগঠনের সদস্যরা এবং সেই অঞ্চলের পঞ্চায়েত সদস্য হবিবুর রহমান এর তৎপরতায় ঘড়িয়াল টিকে দড়ি বেঁধে আবার জলে নামানো হয়। কিছুক্ষণের মধ্যে বনদপ্তরের আধিকারিক মঞ্জুলা তিরকি, বরুন সাহা এবং প্রমিতা লামা গিয়ে উত্তর দিনাজপুর পিপল ফর অ্যানিম্যালস এবং স্থানীয় গ্রামবাসীদের সাহায্যে ঘড়িয়াল টিকে উদ্ধার করে কুলিক পক্ষী নিবাসে নিয়ে চলে আসে। উত্তর দিনাজপুর পিপল ফর অ্যানিম্যালস এর সম্পাদক গৌতম তান্তিয়া সহ তাপস দাস, নিবারণ দেবনাথ, সৌরভ সরকার, শুভম দাস ও  খোকন দেব ঘটনাস্থলে উপস্থিত ছিলেন।

উদ্ধার হওয়া ঘড়িয়ালটি প্রায় সাত ফুট লম্বা। স্থানীয় বাসিন্দাদের মতে, এটি  সম্ভবত নেপাল বা বিহার থেকে মহানন্দা নদী হয়ে নাগরে ঢুকে পড়েছিল। বেশ কয়েকদিন ধরেই ঘড়িয়াল টিকে নাগর নদীতে দেখা যাচ্ছিল। আজ সকালে সেটা মাছের জালে আটকে পড়ে। তবে গ্রাম বাসীরা যেভাবে ঘড়িয়াল টিকে ধরে টানা হ্যাঁচড়া করছিল, সেটা ঠিক নয় বলে জানান সচেতন কিছু গ্রামবাসী। তাঁদেরই সহযোগিতায় ঘড়িয়াল টি প্রাণে বেঁচে গেল। এদিনের ঘটনায় স্পষ্ট যে বন্যপ্রাণীদের রক্ষা করার জন্য গ্রামবাসীদের  আরও সচেতন করা প্রয়োজন, যাতে তারা কোনো বন্যপ্রাণী দেখলেই  ধরার  চেষ্টা না করে।  উদ্ধার করা ঘড়িয়ালটিকে কোচবিহারের রসিক বিল বা  অন্য কোনো সংরক্ষণ কেন্দ্রে ছাড়া হতে পারে বলে বনদপ্তর সূত্রে খবর।

 

News Britant
Author: News Britant

Leave a Comment

Also Read