News Britant

Friday, January 27, 2023

৩৫০০ টন ইলিশ জালবন্দী, দীর্ঘ অপেক্ষার পর বাঙালির পাতে পড়তে চলেছে ইলিশ

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

#নিউজ বৃত্তান্তঃ ইলিশের মরশুম হলেও ইলিশহীন বাজার চলছিলো বেশ অনেকদিন হলো।আবহাওয়ার কারণে সমুদ্রে যেতে না পারায় মৎসজীবীদেরও কপালে ভাঁজ পড়েছিলো, তবে দুর্যোগ কেটে যাওয়াই, আকাশ ভালো হতেই মৎসজীবীদের জালে ধরা পড়লো ৩৫০০ টন ইলিশ মাছ। দীঘা এবং কাকদীপে ট্রলার ঢুকতে শুরু করায় ইলিশের এতো আমদানি।তাতে কিছুটা হলেও স্বস্তিতে মৎস্যজীবী থেকে ট্রলারমালিক, আড়তদার সকলেই।

ওয়েস্টবেঙ্গল ইউনাইটেড ফিশারমেন অ্যাসোসিয়েশনের রাজ্য সহ-সম্পাদক বিজন মাইতি জানান, দীর্ঘ দিন ধরে দুর্যোগ থাকায় মাছ ধরতে যেতে পারেন নি মৎসজীবীরা। যা একপ্রকার চিন্তারই ছিলো। তবে ২৮ আগষ্ট থেকে পাঁচ হাজারেরও বেশি ট্রলার সমুদ্রে যায় এবং গত শুক্রবার পর্যন্ত ৩৫০০ টনেরও বেশি মাছ মৎসজীবীদের জালে ধরা পড়েছে।

সমুদ্রফেরত মৎস্যজীবীরা জানিয়েছেন, যে ইলিশ এবার জালবন্দি হয়েছে, তা বেশ ভাল ওজনের মাছ। ৬০০-৮০০ গ্রাম ওজনের মাছও যেমন রয়েছে, ধরা দিয়েছে এক কেজি থেকে ১,২০০ গ্রামের ইলিশও। এই পরিমান ওজনের যেসব ইলিশ বাজারে উঠবে তাতে দীর্ঘদিনের যে ঘাটতি তা কতটা মেটে তা দেখার। আর কিছুদিন বাদে ইলিশের মরশুম শেষ হয়ে যাবে তার আগে মৎসজীবীরা আবারও চেষ্টা চালাবে বৃহৎ পরিমান মাছ জালবন্দী করতে। তবে ৩৫০০ টন ইলিশ যে বাঙালির পাতে পাতে পৌছে যাবে তা বলাই যায়।

 

News Britant
Author: News Britant

Leave a Comment