News Britant

Wednesday, August 17, 2022

এই করোনা আবহেও থেমে নেই সাহিত্য চর্চা কিংবা বই প্রকাশ

Listen

#ইসলামপুর: রবিবার ইসলামপুর সূর্যসেন মঞ্চে অনুষ্ঠিত হল ‘আন্তর্জাতিক বই প্রকাশনী অনুষ্ঠান’।উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশিষ্ট সাহিত্যিক নিশিকান্ত সিনহা, বিবেকানন্দ বর্মন, ফেডারেশন অফ ইসলামপুর ট্রেডার্স এসোসিয়েশনের সম্পাদক সুভাষ চক্রবর্তী, মালদহের ভীম কুমার সরকার ও অন্যান্য সাহিত্যিকরা। প্রশাসনের নির্দেশ মেনে অতি অল্প সংখ্যক সাহিত্যিক ও কবিদের নিয়ে এই অনুষ্ঠান হয়। এদিন ওই অনুষ্ঠানে অতিথি ও অন্যান্য লেখকদের হাত দিয়ে আনুষ্ঠানিক ভাবে প্রকাশিত হলো ১) হার্ট অফ লাইটনেস ২) ট্রজেক্টে: এ গ্লোবাল ভয়েস অফ সাইয়েন্স অ্যান্ড লিটারেচার ৩) আলোর পথে।

এই বইগুলোর সম্পাদক ও এই অনুষ্ঠানের মুখ্য আহ্বায়ক সর্বশীষ পাল বলেন ,এই বইগুলোর উদ্বোধন হওয়ার কথা ছিল গত ২৬ শে মার্চ। সেদিন ইসলামপুরে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ” আন্তর্জাতিক সাহিত্য অনুষ্ঠান-২০২০। প্রচুর দেশবিদেশের কবি ও সাহিত্যিকদের সমাগম হওয়ার কথা ছিল। কিন্তু করোনা আবহে লকডাউনের জন্যল স্থগিত রাখা হয়েছিল এই অনুষ্ঠান। এখন অনুষ্ঠানের নামকরণ পরির্তন করে এই বইগুলোর উদ্বোধন করা হচ্ছে। এই বইগুলোতে দেশ ও বিদেশের প্রচুর কবির কবিতা প্রকাশিত হয়েছে।

এদিন অনুষ্ঠানের উদ্বোধনী সঙ্গীত পরিবেশন করেন সুমা পাল ও সঙ্গতে পার্থ প্রতিম বন্দ্যোপাধ্যায়। স্বাগত ভাষণে সর্বাশীষ পাল তার বক্তব্যে সাহিত্যের মত বিনিময়ের মাধ্যমে শান্তির বার্তা তুলে ধরেন। আলোচনায় অংশ নেন আমন্ত্রিত অতিথীদের পাশাপাশি লেখক ও সাংবাদিক জব্বর আলী, মেহেদী হেদায়েতুল্লা, মাসুম ইসলাম, ডঃ বাসুদেব রায়। স্বরচিত ইংরেজি ও বাংলা কবিতা পাঠে অংশ নেন সুশান্ত নন্দী, পারমিতা ভট্টাচার্য, মৌসুমী নন্দী, ভবেশ দাস, গীতাঞ্জলি কুন্ডু ও প্রসূন সিকদার। প্রকাশিত বইয়ের লেখকদের মেডেল ও অতিথীদের স্মারক দিয়ে শুভেচ্ছা জানানো হয়।অনুষ্ঠানটি সুচারু ভাবে সঞ্চালনা করেন জব্বার আলী।

 

News Britant
Author: News Britant

Leave a Comment