News Britant

Wednesday, August 17, 2022

প্রবল বৃষ্টি ও হড়পা বানে বিপর্যস্ত মাল উদ্যান

Listen

#মালবাজারঃ শনিবার ও রবিবার রাতে প্রবল বর্ষণ ও হড়পা বানে বিপর্যস্ত হয়ে পড়লো মালবাজার শহরের অন্যতম দ্রষ্টব্য স্থল মাল উদ্যান। খরগোশের খাঁচা ও উদ্যানের লনে পলি ও বালি জমে একাকার হয়ে গেছে গোটা উদ্যান। যদিও উদ্যানের কর্মীরা ইতিমধ্যেই সারাই কাজে হাত লাগিয়েছেন। শিলিগুড়ি থেকে মালবাজার শহরে ঢুকতেই জাতীয় সড়কের উত্তর দিকে দেখা যাবে মাল উদ্যান। ডুয়ার্সের অন্যতম প্রাচীন এই উদ্যানের সৌন্দর্য উপভোগ করতে প্রতিদিন বহু মানুষ ও পর্যটক এই উদ্যানে আসেন। এখানের প্যাগোডা, পাখি, খরগোশ, ময়ূর বাড়তি আকর্ষণ। উদ্যানের ভিতর দিয়ে আঁকাবাঁকা পথে বয়ে গেছে এক স্থানীয় ঝোড়া।

এই ঝোড়া যেমন উদ্যানের আকর্ষণ বাড়িয়েছে পাশাপাশি মাঝেমধ্যে সমস্যায় ফেলে দেয় উদ্যান ও কানন শাখা দপ্তরকে। এইরকম ভাবে শনিবার ও রবিবারের প্রবল বর্ষণ ও হড়পা বানে বিপর্যস্ত হয়েছে উদ্যান। ঝোড়ার প্রবল জলধারা পাড় ভেঙে বয়ে এনেছে রাশি রাশি বালি পাথর ও পলি। খরগোশ ও পাখির পলি জমে গেছে। পাখিরা উপরে উঠে যেতে পারলেও খরগোশরা তা পারেনি। পার্কের কর্মীরা খরগোশদের গিনিপিগের খাচায় সরিয়ে দিয়েছে। উদ্যানের লন ও ফুল গাছের বাগানে পলি জমে গেছে। কয়েক জায়গায় পাড় ভেঙে গেছে। সোমবার লকডাউনের দিনেও বৃষ্টির মধ্যেই পার্কের কর্মীরা সারাইএর কাজ করেছে। প্রসংগত উল্লেখ্য, এর আগেও একাধিকবার এই ঝোড়ার হড়পা বানে বিপর্যস্ত হয়েছে এই উদ্যান।

উদ্যানের এই অবস্থা নিয়ে বনবিভাগের উদ্যান ও কানন শাখার ডিএফও অঞ্জন গুহ বলেন, পার্কের মধ্যে দিয়ে বয়ে যাওয়া এই ঝোড়া মাঝে মাঝে এই রকম সমস্যা করে। ঝোড়ার জলে বয়ে আনা পলি ও বালু উদ্যানের সৌন্দর্য নষ্ট করে। এই ঝোড়ার প্রতি ব্যবস্থা নেওয়ার জন্য এর আগে আমরা একাধিক বার সেচ দপ্তরকে মৌখিক ভাবে জানিয়েছি। এবার সমস্যা মেটাতে সেচ দপ্তরকে লিখিত ভাবে জানানো হবে। এনিয়ে সেচ দপ্তরের এসডিও কেশব রায় জানান, লিখিত আবেদন এলে আমরা খতিয়ে দেখে অবশ্যই ব্যবস্থা নেব।

 

News Britant
Author: News Britant

Leave a Comment

Also Read