News Britant

Saturday, September 24, 2022

ভাতাবৃদ্ধির দাবিতে সাফাইকর্মীদের প্রতিবাদ মিছিল ও পথ অবরোধ রায়গঞ্জে

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

#দেবলীনা ব্যানার্জী,  রায়গঞ্জ: মঙ্গলবার ভাতা বৃদ্ধির দাবিতে সাফাইকর্মীদের পথ অবরোধের জেরে যানজটে নাকাল হন শহরবাসী। এদিন দাবিপূরণের লক্ষ্যে জেলাজুড়ে কর্মবিরতি আন্দোলনের পাশাপাশি  রায়গঞ্জ শহরে  প্রতিবাদ মিছিল ও ৩৪ নম্বর জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ প্রদর্শন করল রায়গঞ্জ সাফাইকর্মী হরিজন সমিতি ও নর্থবেঙ্গল বাঁশফোড় অ্যান্ড হরিজন ওয়েলফেয়ার অর্গানাইজেশন।  রায়গঞ্জ শহরের স্টেশন সংলগ্ন ময়দান থেকে কয়েকশো সাফাইকর্মী  শহর পরিক্রমা করে শিলিগুড়ি মোড়ে ৩৪ নম্বর জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখায়। অবিলম্বে তাদের দাবি না মানা হলে সমগ্র উত্তরবঙ্গজুড়ে কর্মবিরতি ও বৃহত্তর আন্দোলনে নামার হুমকি দিয়েছে জেলার সাফাইকর্মী সংগঠন।

উত্তর দিনাজপুর জেলার সমস্ত সরকারি অফিস, হাসপাতালগুলিতে মাত্র ৩ হাজার টাকা মাসিক ভাতায় সাফাইয়ের কাজ করে আসছেন রায়গঞ্জের কয়েকশো সাফাইকর্মী। মাসিক ভাতা বৃদ্ধির দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন করে কোনও সুরাহা না হওয়ায় ৮ আগস্ট  থেকে তারা সরকারি অফিসগুলিতে এবং রায়গঞ্জ গভর্নমেন্ট মেডিকেল কলেজ হাসপাতালেও লাগাতার কর্মবিরতি আন্দোলন শুরু করেছিলেন। ১৮ আগস্ট রায়গঞ্জ মেডিকেল কলেজ হাসপাতালের এম এস ভি পি তাদের লিখিত আশ্বাস দিয়েছিলেন ভাতা বৃদ্ধি নিয়ে সাফাইকর্মী সংগঠনের সাথে বসে আলোচনা করা হবে। ২৮ আগস্ট থেকে সাতদিনের মধ্যেই সিদ্ধান্ত নেওয়া হবে এমন আশ্বাস পেয়ে তখনকার মতো কর্মবিরতি তুলে নেন সাফাইকর্মীরা।

কিন্তু ২৮ আগস্ট থেকে সাতদিন পার হয়ে গেলেও এম এস ভি পি’র পক্ষ থেকে কোনও সাড়া না মেলায় মঙ্গলবার উত্তর দিনাজপুর জেলাজুড়ে কর্মবিরতি আন্দোলনে নামার পাশাপাশি রায়গঞ্জ শহরে প্রতিবাদ মিছিল ও ৩৪ নম্বর জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখাতে শুরু করে সাফাইকর্মী সংগঠন। নর্থবেঙ্গল বাঁশফোড় অ্যান্ড হরিজন ওয়েলফেয়ার অর্গানাইজেশনের উত্তর দিনাজপুর জেলার সাধারন সম্পাদক মিথুন বাঁশফোড় জানিয়েছেন, প্রশাসন আশ্বাস দিয়েও কোনও উদ্যোগ গ্রহন না করার কারনে  মঙ্গলবার  থেকে  পুনরায় উত্তর দিনাজপুর জেলাজুড়ে সমস্ত সরকারি দপ্তর ও হাসপাতালে লাগাতার কর্মবিরতি আন্দোলন করার পাশাপাশি জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ প্রদর্শন করেন তাঁরা। সংগঠনের হুমকি এরপরেও প্রশাসন ভাতা নিয়ে কোনও সুরাহা না করলে উত্তরবঙ্গজুড়ে কর্মবিরতি আন্দোলন করা হবে।

 

News Britant
Author: News Britant

Leave a Comment