News Britant

Saturday, September 24, 2022

অসুস্থ হয়ে পরছেন স্বেচ্ছাসেবকরা, ট্রায়াল বন্ধ অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনের

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

#নিউজ ডেস্ক: এবার মানব দেহে ট্রায়ালের সময় বড়সড় ধাক্কা খেলো করোনাভাইরাস মহামারী থেকে মুক্তির পথ। অ্যাস্ট্রাজেনেকার মুখপাত্র মিশেল মেক্সেলের একটি ইমেইল বিবৃতি উদ্ধৃত করে সংবাদসংস্থা রয়টার্স জানিয়েছে, টিকাকরণের প্রক্রিয়া স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে সংস্থা।একজন স্বেচ্ছাসেবকের অসুস্থতা কারণে করোনা ভ্যাকসিনের চূড়ান্ত পর্যায়ের ট্রায়াল স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে সুইডিশ-ব্রিটিশ বায়োটেক সংস্থা অ্যাস্ট্রাজেনেকা।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি অ্যাস্ট্রাজেনেকার তৈরি ভ্যাকসিন নিয়ে ব্রিটেন এবং বিশ্বের বিভিন্ন প্রান্তে পরীক্ষা চলছিল। সেই পরীক্ষা-নিরীক্ষা চলাকালীন ব্রিটেনের এক অংশগ্রহণকারীর অসুস্থতার খবর পাওয়ার পরেই এই ভ্যাকসিনের ট্রায়াল আপাতত স্থগিত করে দেওয়া হয়। তবে কী অসুস্থতা ধরা পড়েছে, সে বিষয়ে বিষদে ব্যাখ্যা করা হয়নি।

অন্যদিকে, স্বাস্থ্য সংক্রান্ত খবরের ওয়েবসাইট ‘স্ট্যাট নিউজ’-এ জানানো হয়েছে, অসুস্থতার প্রকৃতি এবং তা কীভাবে হয়েছে, সে বিষয়ে বিস্তারিত কোনও তথ্য জানানো হয়নি। তবে ওই অংশগ্রহণকারী সুস্থ হয়ে উঠবেন বলে আশা করা হচ্ছে। এরজন্য একটি স্বতন্ত্র কমিটি  গঠন করা হয়েছে এই কমিটি ভ্যাকসিনের‘সেফটি ডেটা’ পর্যালোচনা করবে।

News Britant
Author: News Britant

Leave a Comment