News Britant

Friday, January 27, 2023

বর্ষায় ধস বিপদজনক পথ বিপন্নপ্রায় সেতু, সেভকে দ্বিতীয় সেতু নির্মাণের দাবী

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

#দেবজ্যোতি চট্টোপাধ্যায়, মালবাজার: বর্ষায় মাঝেমধ্যে ধস পড়ে রাস্তা বন্ধ হয়ে যায়। ক্রমাগত ধস ও কাদায় বিপদজনক হয়ে উঠেছে পথ। একমাত্র সরক সেতুর অবস্থা বিপন্নপ্রায়। এসব কারণে সেভকে দ্বিতীয় সেতু নির্মাণের দাবী ক্রমাগত জোরা হয়ে উঠেছ। উত্তরবঙ্গের ডুয়ার্সের সাথে শিলিগুড়ির যাতায়াতের একমাত্র লাইফ লাইন ৩১ নম্বর জাতীয় সড়ক। এই পথেই পড়ে তিস্তা নদী ও কয়েক কিলোমিটার পাহাড়ি পথ। যোগাযোগের একমাত্র ভরসা ৮৩ বছরের পুরনো করনেশন সেতু। পুরানো এই সেতু  বিপন্নপ্রায় হয়ে উঠেছে। জাতীয় সড়ক কর্তৃপক্ষ ইতিমধ্যে ভারী যানবাহন চলাচলের উপর নিষেধাজ্ঞা জারি করে বোর্ড লাগিয়েছে।

শুরু সেতুর অবস্থা নয়, কয়েক কিলোমিটার পাহাড়ি পথে বর্ষার সময় মাঝে মধ্যে ধস পড়ে সাময়িক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। তখন অনেক ঘুরে গজালডোবা হয়ে শিলিগুড়ি যেতে হয়। পাহাড়ি পথে ধস পড়ে বেশ কিছু জায়গা কর্দমাক্ত ও পিচ্ছিল হয়ে থাকে। মাঝেমধ্যে দুর্ঘটনা ঘটে। শুক্রবার বিকালে ছোট তিস্তায় পড়ে ভেসে গেছে। আরোহী দুইজন জখম অবস্থায় উদ্ধার হয়েছে। প্রান ও সম্পদের ক্ষতি হয়। মংপংয়ের কাছে তিস্তার জলস্রোত জাতীয় সরককে বিপর্যস্ত করে তুলেছে। মাঝে মাঝে রাস্তা ধসে যায়। জাতীয় সরক কর্তৃপক্ষ পাহাড় কেটে গার্ড ওয়াল দিয়ে সরক রক্ষার ব্যবস্থা করেছে।

এসব সমস্যা এড়াতে তিস্তার উপর দ্বিতীয় এক সেতু নির্মাণের দাবি ক্রমশ জোরালো হয়ে উঠেছে। ডুয়ার্স ফোরাম ফর সোশ্যাল রির্ফম নামের এক স্বেচ্ছাসেবী সংস্থা ডুয়ার্স জুরে দ্বিতীয় সেতুর দাবীতে সোচ্চার হয়ে উঠেছে। সংস্থার পক্ষ থেকে কেন্দ্র ও  রাজ্য প্রশাসনের সব মহলে আবেদন করেছে। দ্বিতীয় সেতুর দাবী সংসদেও উঠেছে। কিন্তু, সেতুর নির্মাণ শুরু না হওয়ায় ডুয়ার্সের মানুষ ক্রমাগত হতাশ হয়ে পড়ছেন। যদিও আন্দোলনকারী সংস্থা এই দাবি নিয়ে অনড় রয়েছে। আগামী ২৪ সেপ্টেম্বর মালবাজার বাসস্থানের পাশে জাতীয় সড়ক অবরোধের ডাক দিয়েছে। পাশাপাশি আগামী দিনে বৃহত্তর আন্দোলনে নামবে সংস্থা।

 

News Britant
Author: News Britant

Leave a Comment