News Britant

Thursday, August 11, 2022

বাংলাদেশে দূর্গা পূজায় ৩ দিনের সরকারি ছুটির দাবিতে মানববন্ধন

Listen

#হাবিবুর রহমান, ঢাকা: হিন্দু ধর্মালম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শ্রী শ্রী শারদীয় দূর্গাপূজায় ৩দিনের সরকারি ছুটির দাবিতে শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোটের উদ্যোগে প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন করেছে। সংগঠনটির মহাসচিব অ্যাডভোকেট গোবিন্দ চন্দ্র প্রমাণিক বলেন, দুর্গাপূজা হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব। হিন্দু সম্প্রদায়ের সদস্যগণ পরিবার পরিজনের সাথে মিলিত হওয়ার জন্য সারাবছর এই দিনগুলির জন্য অপেক্ষায় থাকে।

কিন্তু দুঃখের বিষয়, দুর্গাপূজায় ৫ দিনের ধর্মীয় আনুষ্ঠানিকতা থাকলেও সরকারীভাবে মাত্র একদিনের ছুটি থাকে, সেটাও বিজয়া দশমীর দিন। ফলে কারো পক্ষেই পরিবার পরিজনের সাথে ধর্মীয় কার্যক্রমে অংশগ্রহণ করার সুযোগ থাকে না। বিজয়া দশমীতে পিতা-মাতা, গুরুজন ও প্রতিবেশীদের প্রণাম করা ও আর্শিবাদ গ্রহণ একটি ধর্মীয় সামাজিক রীতি।

কিন্তু এক দিন ছুটি থাকায় কারো পক্ষেই গ্রামে গিয়ে পিতা মাতা বা গুরুজনদের সান্নিধ্য লাভের সুযোগ থাকে না। ফলে পুজার দিনগুলি পিতা মাতা সন্তান ও পরিবারের অন্যান্য সদস্যদের মানষিক কষ্টের মধ্যেই কাটাতে হয়। তাই তিনি আশা প্রকাশ করেন হিন্দু সম্প্রদায়ের দীর্ঘদিনের ৩দিনের ছুটির দাবিটি আসন্ন দুর্গাপূজার আগেই নির্বাহী আদেশে ঘোষণা করবেন।

 

News Britant
Author: News Britant

Leave a Comment