News Britant

Tuesday, September 27, 2022

বিদ্যুৎপিষ্ট হয়ে হাতির মৃত্যুর কারণ জানতে যৌথ সার্ভেতে উদ্বিগ্ন বনকর্মীরা

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

#মালবাজারঃ ডুয়ার্সের তিস্তার পার সংকোশ নদী পর্যন্ত রয়েছে প্রায় অর্ধশতাধিক হাতির কোরিডোর। এই পথে একদিকে যেমন বুনো হাতির দল নিয়মিত যাতায়াত করে তেমনি রয়েছে মনুষ্য বসতি ও চাবাগান। মানুষের প্রয়োজনে এই সব এলাকায় বিদ্যুৎ সরবরাহ করে বিদ্যুৎ দপ্তর। এজন্য ডুয়ার্সের যেকোনো রাস্তার পাশে বিদ্যুৎবাহী খুটি ও তার দেখা যায়। সম্প্রতিকালে এইরকম বিদ্যুৎ বাহী তারে পিষ্ট হয়ে বুনো হাতির মৃত্যুর ঘটনা ঘটেছে। এরপরই বনদপ্তর বিদ্যুৎবাহী তারের উচ্চতা ও অন্যান্য ঠিক করার জন্য বিদ্যুৎ দপ্তরকে চিঠি দেয়।

উভয় দপ্তরের চিঠি আদান প্রদানের পর শুক্রবার থেকে বনবিভাগ ও বিদ্যুৎ বন্টন দপ্তর যৌথ ভাবে সার্ভে শুরু করে। শুক্রবার মাল ব্লকের কুমলাই গ্রাম পঞ্চায়েত এলাকার হাতির উপদ্রুত  কান্তদীঘি কুমারপাড়া, নিচ চালসা, পুর্ব ডামডিম সহ বেশ বেশ কিছু এলাকায় পর্যবেক্ষণ করে। পর্যবেক্ষনের পর বনকর্মীরা দেখতে পায় বহু জায়গায় বিদ্যুৎবাহী তার অনেক নিচ দিয়ে বয়ে গেছে। বহু জায়গায় তারের স্যাগিং ঠিক নেই।

মাল বন্যপ্রান স্কোয়ার্ডের রেঞ্জার বিভুতি ভুষন দাস জানান, আমরা ও বিদ্যুৎ দপ্তর যৌথ ভাবে সার্ভে শুরু করেছি। আগামী সোমবার পর্যন্ত এই সার্ভে চলবে। যেখানে সমস্যা আছে বিদ্যুৎ দপ্তর সমস্যা মিটিয়ে মেরামত করেছে। হাতির যাতায়াতের পথে যেখানে যেখানে এই সমস্যা আছে তা ঠিক করা হবে। মাল বিদ্যুৎ বন্টন দপ্তরের এক বাস্তুকার জানান, যৌথ সার্ভে চলছে। বনদপ্তর যেখানে সমস্যা দেখবে সেখানে উচ্চতা ঠিক করে দেওয়া হবে।

 

News Britant
Author: News Britant

Leave a Comment