News Britant

Saturday, December 3, 2022

বাড়িতে নিরামিষ রান্না হচ্ছে? বানিয়ে ফেলুন “নারকেলি দুধ পনির”

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

চন্দ্রিমা কর, কলেজপাড়া, রায়গঞ্জ

মাদের অনেকেরই নিরামিষের দিন পনির না হলে চলে না। আর একঘেয়ে পনিরের তরকারি খেতে খেতে বিরক্ত হয়ে গেলে চটজলদি বানিয়ে ফেলা যেতেই পারে নারিকেলি দুধ পনির।

উপকরণ:

পনির‌২০০ গ্রাম

দুধ ২ কাপ 

নারিকেল কোরা ১/২ কাপ

জিরে গুড়ো ১ চামচ

ধনে গুড়ো ১ চামচ 

কাশ্মীরি লঙ্কার গুড়ো ১ চামচ 

আদা-কাঁচা লঙ্কা বাটা ২ চামচ 

গরম মশলা গুড়ো ১/২ চামচ

নুন স্বাদ অনুযায়ী

চিনি স্বাদ অনুযায়ী

তেজপাতা ২ টো

শুকনো লঙ্কা ২টো

ঘি ২ চামচ

গোটা গরম মশলা (দারচিনি, লবঙ্গ, এলাচ গোলমরিচ)

কাজু ১৫ গ্রাম 

চার মগজ ৫০  গ্রাম 

পোস্ত ২ চামচ 

সাদা তেল ৫ চামচ

প্রণালী :

প্রথমে দুধ টা ভালোভাবে ফুটিয়ে নিতে হবে।

আদা ও কাঁচা লঙ্কা বেটে নিতে হবে একসঙ্গে। এছাড়া কাজু, চারমগজ, নারিকেল আর পোস্তও অল্প জল দিয়ে একসাথে মিহি করে বেটে নিতে হবে।

এরপর কড়াইতে একটু সাদা তেল গরম করে তারমধ্যে পনির টুকরো টুকরো করে দিয়ে একটু নুন সহযোগে হালকা আঁচে বাদামি করে ভেজে নিয়ে  ফুটিয়ে রাখা দুধে ঢেলে দিতে হবে।

পনিরগুলো যতক্ষণ দুধে ভিজবে ততক্ষনে কড়াইতে আবার কিছুটা সাদা তেল ও ঘি মিশিয়ে গরম করে তাতে গোটা গরম মশলা ,শুকনো লঙ্কা ও তেজপাতা ফোড়ন দিতে হবে।

ফোড়নটা ভাজা হলে তার মধ্যে বেটে রাখা আদা ও কাঁচালঙ্কা দিয়ে একটু নেড়েচেড়ে নুন, কাশ্মীরি লঙ্কার গুড়ো, ধনে গুড়ো, জিরে গুড়ো (এতে হলুদের ব্যবহার হয় না) আর অল্প জল দিয়ে মশলাটা ভালোভাবে কষিয়ে নিতে হবে যতক্ষণ পর্যন্ত না মশলা থেকে তেল ছেড়ে দিচ্ছে।

এরপর বেটে রাখা কাজু ,চারমগজ, নারিকেল ও পোস্তর মিশ্রণটা ঢেলে দিতে হবে। সবকিছু আবারও কষিয়ে নিতে হবে যতক্ষণ পর্যন্ত না মশলা থেকে কাঁচা গন্ধ চলে যাচ্ছে।

মশলা ভালোভাবে কষে গেলে তারমধ্যে দুধে ভেজানো পনির গুলো দুধসহ ঢেলে দিতে হবে, প্রয়োজনে সামান্য জলও দেওয়া যায়। এরপর দিতে হবে একটু চিনি। তারপর কিছুক্ষণ ঢাকা দিয়ে সবকিছু একসাথে ফুটিয়ে পছন্দমতো ঘন হয়ে এলে একটু নারকেল কোরা, ঘি আর গরম মসলাগুড়ো ছড়িয়ে নামিয়ে নিলেই রেডি নারিকেলি দুধ পনির।

News Britant
Author: News Britant

Leave a Comment