News Britant

Wednesday, August 17, 2022

বিশ্বকর্মা পুজোয় হাতি পুজোর চল মালবাজারের ধুপঝোড়ায়

Listen

#মালবাজার: বসন্ত, ফাল্গুনী, রাজা এরা কেউ আমাদের মতো মানুষ না। এরা ধুপঝোড়া পর্যটন কেন্দ্রের গাছ বাড়ির কুনকি হাতি। গত কয়েক বছর ধরে গাছবাড়িতে বিশ্বকর্মা পূজার দিন এই কুনকি হাতিদের পুজা হয়ে আসছে। সেই পুজা দেখতে বৃহস্পতিবার মেটেলি ব্লকের ধুপঝোরা গাছবাড়িতে বিশ্বকর্মার বাহন হাতিপুজো দেখতে পর্যটকদের ঢল নামল। যদিও এবছর পর্যটকদের সংখ্যা কম ছিল। প্রতিবছরের ন্যায় এবছরও নিয়ম নিষ্ঠার সাথে ধুমধাম করে পালন করা হয় হাতি পুজো।

গ্রামবাসিদের সাথে পর্যটকেরাও পুজোতে অংশ নেয়। তারাও এদিন সকাল থেকে উপোস করে থাকে পুজো শেষ না হওয়া পর্যন্ত। বসন্ত, ফাল্গুনী, বর্ষন, রাজা, ভোলানাথ, নামের কুনকি হাতিগুলিকে  এদিন পুজো করা হয়।সকাল সকাল তাদের মুর্তি নদীতে  ঘসে মেজে স্নান করানো হয়।এরপর তাদের রঙ বেরং এর চক দিয়ে সাজানো হয়। গায়ে প্রতি হাতির নাম লিখে দেওয়া হয়।তাদের পুজো মন্ডপে নিয়ে আসা হয়। শংখ  বাজে। উলুধ্বনি দেওয়া হয়।

পুরোহিত নিয়মনীতি মেনে মন্ত্র উচ্চারন করে পুজো করে। পুজো শেষ হলেই হাতিদের ভালমন্দ খাওয়ান হয়। পর্যয়কেরাও কলা, আপেল সহ অনান্য ফলমুল হাতিদের নিজের হাতে খাইয়ে দেন। শেষে গ্রামবাসি ও পর্যটকেরা বসে একসাথে ভুড়ি ভোজন করে।ইকো পর্যটন কেন্দ্র হিসেবে গাছবাড়ি খোলা থাকায় পর্যটকেরা আসেন।  সব মিলিয়ে ডুয়ার্সে বেড়াতে এসে বিশ্বকর্মা পুজোর দিন হাতি পুজোতেই মেতে ওঠে সবাই।

 

News Britant
Author: News Britant

Leave a Comment

Also Read