News Britant

Thursday, August 11, 2022

খুলে যাচ্ছে রাজ্যের জঙ্গল পর্যটন এবং চিড়িয়াখানা

Listen

#কলকাতা: ৬ মাস বন্ধ থাকার পর অবশেষে খুলতে চলেছে পশ্চিমবঙ্গের সমস্ত চিড়িয়াখানা ও জঙ্গল পর্যটন ক্ষত্রগুলি। শুক্রবার রাজ্যের বনদফতরের পক্ষে থেকে  জানানো হয়েছে, ২৩ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে যাবে জঙ্গল পর্যটন এবং ২ অক্টোবর থেকে খুলেযাবে রাজ্যের চিড়িয়াখানাগুলি। পাশাপাশি ২ অক্টোবর থেকেই খুলে যাবে শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কও।

উল্লেখ্য, লকডাউনের জেরে গত মার্চ থেকে প্রায় ৬ মাস বন্ধ পশ্চিমবঙ্গের সমস্ত চিড়িয়াখানা। একই সঙ্গে বন্ধ জঙ্গল পর্যটনও। ফলে ব্যাপক ক্ষতির মুখে পড়েছেন ডুয়ার্স ও সুন্দরবনের পর্যটনব্যবসায়ীরা। শীতের মুখে পর্যটনে নিষেধাজ্ঞা ওঠায় খুশি তারা। বনদফতরের তরফে শুক্রবার জানানো হয়েছে, ২ অক্টোবর থেকে খুলে যাবে আলিপুর চিড়িয়াখানা-সহ সমস্ত চিড়িয়াখানা।

ওই দিন খুলবে বেঙ্গল সাফারি পার্কও। আলিপুর চিড়িয়াখানায় ঢুকতে হবে অনলাইনে টিকিট কেটে। প্রতিদিন মিলবে মাত্র ৫,০০০ টিকিট। টিকিট নিয়ে চিড়িয়াখানার গেটে পৌঁছনর পরে সেখাইনেই হবে শারীরিক পরীক্ষা। পরীক্ষায় কোন ব্যাক্তির করোনার উপসর্গ দেখা গেলে তাকে ঢুকতে দেওয়া হবে না চিড়িয়াখানার ভেতরে। টিকিটের টাকা ফেরতও পাবেন না সেই ব্যক্তি।

একইরকমভাবে সমস্ত চিড়িয়াখানায় প্রতিদিন সর্বোচ্চ দর্শকসংখ্যা বেঁধে দেওয়া হয়েছে। জঙ্গল পর্যটনে সোশ্যাল ডিসট্যান্সিং মেনে চালু থাকবে হাতি ও জিপ সাফারি। বর্ষা শেষে সাধারণত ১৫ সেপ্টেম্বর থেকে খুলে যায় উত্তরবঙ্গের জঙ্গলগুলি। পুজোর মুখে পর্যটনে নিষেধাজ্ঞা ওঠায় খুশি স্থানীয় ব্যবসায়ীরা।

 

News Britant
Author: News Britant

Leave a Comment