News Britant

Wednesday, August 17, 2022

দমকলে যোগ হতে চলেছে চারটি অত্যাধুনিক রোবট যন্ত্র

Listen

#কলকাতাঃ আগামী ২৫ শে সেপ্টেম্বর দমকল বিভাগে চারটি রোবট যন্ত্র নেতাজি ইন্ডোর স্টেডিয়াম উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ এমনটাই জানিয়েছেন দমকল মন্ত্রী সুজিত বসু। এর পাশাপাশি তিনি জানিয়েছেন এর সঙ্গে নেওয়া হচ্ছে আরও ১০০ টি মোটরসাইকেল। যার মাধ্যমে কলকাতার বিভিন্ন অলিতে-গলিতে প্রবেশ করা যায়। সেই কারণে এই মোটরসাইকেলগুলি নেওয়া হচ্ছে। এর পাশাপাশি আরও দশটি ছোট গাড়ি নেওয়া হচ্ছে অলিতে-গলিতে কোথাও আগুন লাগলে জল বহন করার জন্য এই গাড়িগুলো লাগবে বলে তিনি জানিয়েছেন।

তাই শহর কলকাতার মানুষকে আরো বেশি উন্নত পরিষেবা দেওয়ার জন্যই দমকল বিভাগ থেকে এই সমস্ত কাজ করা হচ্ছে বলে জানিয়েছেন দমকল মন্ত্রী সুজিত বসু। এর পাশাপাশি তিনি জানিয়েছেন ইতিমধ্যে শহর কলকাতায় অনেক পুজো প্যান্ডেল তৈরি হচ্ছে এবং সমস্ত পুজো প্যান্ডেলগুলিতে অগ্নি নির্বাপণ যন্ত্র রাখা হবে ।যে সমস্ত পুজো কমিটিকে তাদের মণ্ডপে অগ্নিনির্বাপণ যন্ত্র রাখবে তাদের কাউকে কোনো টাকা দিতে হবে না বলেও জানিয়েছেন সুজিত বসু।

এর পাশাপাশি তিনি উল্লেখ করেছেন দমকল বিভাগের যে সমস্ত অক্সুলারি ফায়ার ওয়ার্কার আছে তাদের চাকরির সময়সীমা বয়স ৬০ বছর পর্যন্ত। যা আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন। এ দিন আরো একবার তা উল্লেখ করেন সুজিত বসু। সে সমস্ত অগজ্যুলারি ফায়ার ওয়ার্কাররা অবসর গ্রহণের পর তিন লক্ষ টাকা অতিরিক্ত পাবেন। এবং তাদের ছুটি নিয়ে কিছু সমস্যা ছিল সেগুলো সমস্যার সমাধান করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন আরো একবার উল্লেখ করেছেন সুজিত বসু।

চৌদ্দটি ক্যাজুয়ালিটি লিভ, ১০টি কম্প্রেহেন্সিভ লিভ, ১ দিন মাতৃকালীন ছুটি, বছরে ২ হাজার টাকা বোনাস, যদি কোন দুর্ঘটনা ঘটে তাহলে দু লক্ষ টাকা করে তারা পাবে এবং এই সমস্ত ওয়ার্কাররা স্বাস্থ্য বীমার আওতায় পড়ছেন এবং সেইসঙ্গে বছরে তাদের পরিবারও ৫ লক্ষ টাকার সুবিধা পাবেন এবং ভবিষ্যতে যখন কোন বিভাগের লোক নেওয়া হবে তখন ১৫% এই সমস্ত ওয়ার্কাররা আগে অগ্রাধিকার পাবে বলেও জানিয়েছেন সুজিত বসু। এর পাশাপাশি তিনি জানিয়েছেন শহর কলকাতায় সহজে সমস্ত পুজো মণ্ডপে অগ্নিনির্বাপণ যন্ত্র থাকবে সেই জায়গাগুলির নাম এদিন তিনি উল্লেখ করেছেন যেমন দক্ষিণ কলকাতা বিভাগ টালিগঞ্জ থানা কসবা থানা,  গরিয়াহাট থানা, মেটিয়াবুরুজ থানা, উত্তর কলকাতার কাঁকুড়গাছি থ্রি এ বাস স্ট্যান্ড, শ্যামবাজার এভি স্কুল, সন্তোষ মিত্র স্কয়ার, দক্ষিণ ২৪ পরগনা আলিপুর থানা, উত্তর ২৪ পরগনার বাগুইহাটি থানা, সেন্ট্রাল পার্ক সল্টলেক  শ্রীভূমি স্পোর্টিং ক্লাব, হাওড়া ব্যাঁটরা থানা, পূর্ব মেদিনীপুর চৈতন্যপুর থানা, বাজকুল থানা। মানুষকে আর বেশি পরিষেবা দেওয়ার জন্য একেবারে অন্য ভূমিকা নিয়েছে দমকল বিভাগ।

 

News Britant
Author: News Britant

Leave a Comment