News Britant

Saturday, December 3, 2022

আহারে বাহারে : ইলিশের হরগৌরী

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

গীতাঞ্জলি রায়

জকের স্পেশাল ইলিশ রেসিপি গীতাঞ্জলি রায়ের কলমে

এই রান্নায় দুরকম গ্রেভি ব্যবহার করা হয় বলে একে ইলিশের হরগৌরী বলে। একটু অন্য রকম এই রান্না আপনার ডিনার টেবিলের শো-স্টপার হতে বাধ্য।

উপকরণ:

ইলিশ ৪ টুকরো ( একটু বড় আর চওড়া পিস নিতে হবে)

সর্ষের তেল: ২ টেবল চামচ

হলুদ: ১ চা চামচ মাছ ভাজার জন্য 

নুন: আন্দাজমতো 

প্রথম গ্রেভির জন্য লাগবে-

সর্ষে বাটা: ২ টেবল চামচ 

পেঁয়াজ বাটা: ২টেবল চামচ (সেদ্ধ করে বাটা)

কাজুবাদাম বাটা: ১ টেবল চামচ 

দই: ১ টেবল চামচ

কাঁচালঙ্কা বাটা: আধ চা চামচ বা যে যেমন ঝাল খাবে 

নুন : স্বাদঅনুসারে 

ফোড়নের জন্য কালোজিরে আর ৩/৪টে কাঁচালঙ্কা

দ্বিতীয় গ্রেভির জন্য লাগবে-

পাকা তেঁতুলের কাই: ২ টেবল চামচ ( ৩/৪ টে তেঁতুল ছড়া বা আস্ত তেঁতুল গরম জলে ভিজিয়ে কচলে কাই করে নিতে হবে) 

লাল বা কাশ্মিরী লঙ্কাগুঁড়ো : ১ চা চামচ 

চিনি: ১ টেবল চামচের একটু বেশী 

নুন: স্বাদ অনুযায়ী 

ফোড়নের জন্য গোটা সর্ষে আর আস্ত শুকনো লঙ্কা ২/৩টে 

প্রণালী: নুন হলুদ দিয়ে মাছের টুকরোগুলো ম্যারিনেট করে রাখুন ১৫/২০ মিনিট। এরপর কড়াতে সর্ষের তেল গরম করে মাছগুলো সাবধানে ভেজে ফেলুন। ওই তেলেই  কালোজিরে কাঁচালঙ্কা ফোড়ন দিয়ে পেঁয়াজবাটা ও নুন হলুদ দিয়ে ভালো ভাবে ভাজতে হবে। লালচে সোনালী রঙ ধরলে এতে একে একে কাজুবাদামবাটা, ফেটানো টকদই দিয়ে কষতে থাকুন। তেল ছাড়তে শুরু করলে সর্ষে আর কাঁচালঙ্কা বাটাটা দিয়ে দিন।একটু নেড়ে এককাপ মতো জল দিয়ে গ্রেভি ফুটতে দিন। ফোটা শুরু হলে ভেজে রাখা মাছের পিসগুলো খুব সাবধানে গ্রেভির উপর রেখে ৬/৭ মিনিট মাঝারি আঁচে ফুটিয়ে নিন। এসময় খেয়াল রাখবেন মাছের পিসগুলো নাড়াচাড়া করা বা ওল্টানো যাবে না বা গ্রেভি মাছের ওপরে যেন কোনো ভাবেই উঠে না আসে।

এবারে অন্য একটি ফ্রাইং প্যানে তেল গরম করে শুকনো লঙ্কা আর গোটা সর্ষে ফোড়ন দিন। এরপর লাল লঙ্কাগুঁড়োটা দিয়েই তেঁতুলের কাইটা ঢেলে একটু জল দিয়ে দিন।এরপর নুন আর চিনিটা মেশাতে হবে। টকভাবটা ব্যালান্স করার জন্য মিষ্টি এই গ্রেভিতে একটু বেশি লাগে। গ্রেভিটা ফুটে উঠলে খুব সাবধানে প্রথম গ্রেভি থেকে মাছুগুলো তুলে উল্টো করে দ্বিতীয় গ্রেভিতে রাখতে হবে। এই পর্যায়ে ৪/৫ মিনিট গ্রেভিটা ফুটিয়ে নিলেই রান্না শেষ।

পরিবেশন করার সময় ঝাল সর্ষেবাটার  গ্রেভিটা সার্ভিং ডিশে ঢেলে নিন আর তার ওপর মিষ্টি গ্রেভি থেকে মাছ তুলে উল্টে রাখুন যাতে মিষ্টি গ্রেভিটা ওপর দিকে থাকে (উল্টোভাবেও পরিবেশন করতে পারেন)।মাছগুলোর ওপর চামচ দিয়ে আরেকটু মিষ্টি গ্রেভি ছড়িয়ে দিলেই পরিবেশনের জন্য রেডি আপনার ইলিশের হর-গৌরী।

 

News Britant
Author: News Britant

Leave a Comment