News Britant

Wednesday, August 17, 2022

রুটিন করে নিয়মিত জঞ্জাল সাফাই পরিবেশ প্রেমী ও পড়ুয়াদের

Listen

#মালবাজার: রবিবার ছুটির দিন। আমরা অনেকেই ছুটির দিনে একটু আমেজে দিন কাটাই। এই ছুটিরদিনে চালসার ন্যাচার স্টাডি সোসাইটি, বিঞ্জান মঞ্চ, দিশারী কোচিং সেন্টার ও কিছু স্কুল কলেজ পড়ুয়া রুটিন করে প্রতি রবিবার এদিকে ওদিকে পড়ে থাকা জঞ্জাল সাফাই করে চলছে। রবিবার দিন তাদের দেখা গেল মুর্তি নদীর ধারে মানুষের ফেলে যাওয়া জঞ্জাল সাফাই করতে। অপরুপা ডুয়ার্সের অন্যতম সুন্দর জায়গা মুর্তি ও ধুপঝোড়া।

বহু মানুষ এই এলাকায় ছুটির দিনে ঘুরতে আসেন। ঘোরাফেরার পর ফেলে যান বিভিন্ন বহ্য। গোটা এলাকা বনাঞ্চল সংলগ্ন হওয়ায় বহু বন্য প্রাণী খাওয়ারের সন্ধানে এসে প্লাস্টিকের বহ্য সহ খাদ্যের অবশিষ্ট অংশ খায়। এই দৃশ্য দেখে চালসার পরিবেশ প্রেমীরা সিদ্ধান্ত নেয় প্রতি রবিবার রুটিন করে এই জঞ্জাল সাফাই অভিযানে নেমেছে। আজ ছিল চতুর্থ রবিবার।

পরিবেশ প্রেমী সুমন চৌধুরী জানান, আজ আমাদের চতুর্থ রবিবারের অভিযান। এদিন আমাদের সাথে বেশ কিছু স্কুল ও কলেজ পড়ুয়া যোগ দেয়। এটা আমার রুটিন করে নিয়েছি। প্রতি রবিবার বিভিন্ন এলাকায় সাফাই অভিযান চালিয়ে যাব। পরিবেশ ও পশুপাখিকে রক্ষার জন্য এটা আমাদের কর্তব্য। যতদিন সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট না হচ্ছে ততদিন চালিয়ে যাওয়ার চেষ্টা করব।

 

News Britant
Author: News Britant

Leave a Comment

Also Read