News Britant

Saturday, December 3, 2022

সুস্বাদু মুখরোচক পনির টিক্কা : বাড়িতে কিভাবে তৈরি করবেন দেখে নিন রেসিপি

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

#দেবলীনা ব্যানার্জী: খেতে সুস্বাদু ও দেখতে জম্পেশ, এই দুটোই কিন্তু যেকোনো মুখরোচক খাবারের প্রথম শর্ত। তর্কের খাতিরে অনেকে বলতেই পারেন খাবারের সঙ্গে দেখার কি সম্পর্ক! খাবার মানে তো স্বাদ ও গন্ধ।  কিন্তু কথায় আছে আগে দর্শনধারী। জিভে পৌঁছনোর আগে তো চোখ তাকে জরিপ করে,  তাই রূপে ফাটাফাটি না হলে জিভ পর্যন্ত পৌঁছনোর আকুলি বিকুলি চরম হবে কি করে! গৌরচন্দ্রিকা ছেড়ে এবার আসল কথায় ঢোকা যাক। আজ রূপ-স্বাদ-গন্ধে ভরপুর একটা দারুন পদ নিয়ে হাজির হয়েছি। পনির টিক্কা। আসুন দেখে নিই বাড়িতে খুব সহজে সুস্বাদু পনির টিক্কা কিভাবে বানানো যাবে।

উপকরণ: ৪০০ গ্রাম পনির (কিউব করে কেটে নেওয়া হয়েছে),৩ টে মাঝারি আকারের পেঁয়াজ কুচি,১ টেবিল চামচ আদা রসুন বাটা, ১ টা বড় টমেটো বাটা, ১ টেবিল চামচ বেসন, ৩ টেবিল চামচ টক দই, ১/২ চা চামচ গোটা জিরে, ১চা চামচ হলুদ গুঁড়ো, ১চা চামচ কাশ্মীরী লঙ্কা গুঁড়ো,

১চা চামচ জিরে গুঁড়ো, ১চা চামচ ধনে গুঁড়ো,

১চা চামচ গরম মশলা গুঁড়ো, ১/২চা চামচ তন্দুরি মশলা, স্বাদমত লবণ, ১চা চামচ কসুরি মেথি,

৪ টেবিল চামচ সাদা তেল।

প্রণালী: প্রথমে একটা পাত্রে টক দই, নুন, হলুদ গুঁড়ো, কাশ্মীরী লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, তন্দুরি মশলা, বেসন, সাদা তেল দিয়ে পনির গুলো ভালো করে মিশিয়ে ঢাকা দিয়ে ফ্রিজে রেখে দিতে হবে আধ ঘন্টার জন্য। এরপর কাবাব কাঠির মধ্যে পনির গুলো ঢুকিয়ে তাওয়া তে তেল গরম করে টিক্কার মত পাল্টে পাল্টে হালকা আঁচে সেঁকে নিতে হবে।টিক্কা গুলো তৈরি হয়ে গেলে অন্য কড়াতে তেল গরম করে গোটা জিরে ও পেঁয়াজ কুচি দিয়ে বাদামি হওয়া পর্যন্ত ভেজে নিতে হবে। পেঁয়াজ ভাজা হয়ে গেলে আদা রসুন বাটা দিয়ে ১ মিনিটের জন্য নাড়াচাড়া করে নিতে হবে যাতে আদা রসুনের কাঁচা গন্ধ বেরিয়ে যায়।তারপর হলুদ গুঁড়ো, কাশ্মীরী লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো দিয়ে কষিয়ে নিয়ে টমেটো বাটা দিয়ে আরো ৫-৬ মিনিট কষিয়ে নিতে হবে।

মশলা থেকে তেল ছেড়ে দিলে পরিমাণ মতো জল দিয়ে স্বাদমত নুন দিতে হবে। জল ফুটতে শুরু করলে কাবাব কাঠি থেকে পনির গুলো বের করে দিয়ে একটু নাড়াচাড়া করে ঢাকা দিয়ে রেখে দিতে হবে ১০ মিনিট কম আঁচে। ১০ মিনিট পর ঢাকনা খুলে গরম মশলা গুঁড়ো, কসুরি মেথি দিয়ে মিশিয়ে নিয়ে গ্যাস বন্ধ করে দিয়ে ৫ মিনিটের জন্য ঢাকা দিয়ে রেখে দিতে হবে ।৫ মিনিট পর গরম গরম পরিবেশন করুন রুটি, নান, কুলচার সঙ্গে অথবা এমনিই জলখাবার হিসেবে সসের সঙ্গেও খেতে পারেন।

News Britant
Author: News Britant

Leave a Comment