News Britant

Wednesday, August 17, 2022

রেকর্ড পরিমান বৃষ্টি রায়গঞ্জে, জল জমে বিপর্যস্ত জনজীবন

Listen

#সুমন রায়, রায়গঞ্জঃ সকাল থেকে টানা বৃষ্টির জেরে বিপর্যস্ত অবস্থা রায়গঞ্জবাসীর । দুই দিন ধরে মাঝারি বৃষ্টি হলেও আজ সকালের টানা বৃষ্টিতে রায়গঞ্জের অধিকাংশ এলাকাই জলমগ্ন। শহরের অতি ব্যস্ততম জায়গা বিদ্রোহী মোড়। যেখানে একটু বৃষ্টিতেই জল দাঁড়িয়ে যায়  সেই বিদ্রোহী মোড় একেবারেই জলের তোলায়। আশেপাশের দোকানগুলোতে জল ঢুকে গেছে। পথ চলতি মানুষের যাতায়াতের সমস্যা হচ্ছে। বীরনগরের রাস্তারও একই অবস্থা। দেবীনগরের কিছু এলকাও জলের নীচে।

এই বছর এতপরিমান বৃষ্টি গত ১৭-১৮ বছর হয়নি বলে জানা গেছে। প্রায় ২০০০ মিলিমিটারের কাছাকাছি বৃষ্টিপাত হয়ে গেছে এই বছরে। এখনও আরও সেপ্টেম্বরের শেষ ও অক্টোবর মাস বাকি। মনে করা হচ্ছে এই ক’দিনে বৃষ্টিপাত ২০০০ ছাড়িয়ে যাবে যা স্বাভাবিকের থেকে অনেকটাই বেশি। এই  বিষয়ে আবহাওয়া বিশেষজ্ঞ বিশ্বজিৎ রায় জানান, আমাদের জেলায় এবছর রেকর্ড বৃষ্টি হয়েছে। মৌসুমি বায়ুর প্রবেশ করার আগেই এপ্রিল-মে মাসে আমাদের জেলায় ৫০০ মিলিমিটারের মত বৃষ্টি হয়ে গেছে। এরপর এতদিন বৃষ্টিপাতের ফলে ২০০০ মিলিমিটারের কাছাকাছি বৃষ্টিপাত হয়েছে যা স্বাভাবিকের থেকে অনেকটাই বেশি।

২০১৭ সালের বন্যার বছরেও এতো পরিমান বৃষ্টি হয়নি যা এবছর হয়েছে। এর কারণ লকডাউনে পরিবেশের ভারসাম্যতা অনেকটাই ফিরে এসেছে তাই। পরিবেশ দূষণ আমাদের বৃষ্টিকে নানা ভাবে আটকে দেয়,  যা এবার হয়নি। এত পরিমান বৃষ্টি পরিবেশের জন্য ভালো হলেও নদীর পার্শ্ববতী এলাকাগুলোর জন্য বিপদের সংকেত। এরকম বৃষ্টি হলে বন্যার আশঙ্কা থেকে যাচ্ছে।

 

News Britant
Author: News Britant

Leave a Comment

Also Read