News Britant

Friday, December 9, 2022

প্রবল বর্ষণে বিপর্যস্ত ডুয়ার্সে জনজীবন, ফসলের ক্ষতির আশঙ্কা

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

#মালবাজার: গত কয়েক দিন ধরেই ডুয়ার্স ও সংলগ্ন পাহাড়ের বিভিন্ন এলাকায় চলছে প্রবল বর্ষণ। এতেই প্রতিটি নদী ও ঝোড়া গুলি ফুলেফেঁপে উঠছে। কোথাও শুরু হয়েছে নদী ভাঙ্গন আবার কোথাও জলমগ্ন হয়েছে কৃষি জমি থেকে মানুষের বাড়িঘর। সোমবার থেকে চলছে বর্ষন। মঙ্গলবার রাত ও বুধবার প্রবল বর্ষণ হলেও বৃহস্পতিবার খানিকটা পরিস্কার হলেও শুক্রবার সকাল থেকে শুরু হয় বর্ষণ। এই বর্ষনে ডুয়ার্সের লিস, ঘিস নদীতে ভাঙন দেখা গেছে। দুরন্ত লিস নদী চলতি বছরে সাওগাও বস্তির বিঘা পর বিঘা কৃষি জমি গ্রাস করেছে।

বৃহস্পতিবার ওই বস্তির কয়েকশ বাসিন্দা বাধ নির্মাণের জন্য ডেপুটেশন দিয়েছিল। শুক্রবার দেখা গেল সেচ দপ্তর ও ব্লক প্রশাসনে পক্ষ থেকে জেসিবি মেসিন দিয়ে নদীর মুখ ঘুরিয়ে দশ হাজার ঘানি ব্যাগ দিয়ে নদী ভাঙন রোধ করার প্র‍য়াস চলছে। মাল, মেটেলি ও নাগরাকাটা ব্লকের বহু কৃষি জমি জলমগ্ন অবস্থায় দেখা গেছে। ক্রান্তি এলাকার পুরস্কার পাওয়া কৃষক বিমল মন্ডল জানান, এই বৃষ্টিতে ধান সহ অন্যান্য সবজির ব্যাপক ক্ষতির আশংকা দেখা দিয়েছে। যাদের ধানে ফুল এসেছিল বৃষ্টিতে ফুল ঝরে যাবে। ফলন পাবেনা।

যেসব ধান জলে ডুবে গেছে সেখানেও ফলন মার খাবে। বেগুন, কফির বীজ তলা ডুবে ব্যাপক ক্ষতি হয়েছে কৃষকদের। এই বৃষ্টি ফসলের ক্ষতি করেছে। শুধু কৃষি নয়, প্রবল বর্ষনে চা-বাগানেও উৎপাদন ব্যাহত হয়েছে। সোনগাছি চাবাগানের ম্যানেজার রাধেশ্যাম খান্ডেলওয়াল জানান, লাগাতার এরকম বৃষ্টিতে পাতার বৃদ্ধি কমে যায়। গত বছরের তুলনায় প্রায় ২৫ শতাংশ কমে গেছে। অন্যান্য চাবাগানের থেকে একই রকম জবাব পাওয়া গেছে।

অন্যদিকে জাতীয় সড়ক দপ্তর থেকে জানাগেছে, ধস সাফাই করে ডুয়ার্সের সাথে শিলিগুড়িরর যোগাযোগ স্বাভাবিক হয়েছে। সিকিম ও কালিংপং গামী জাতীয় সরকে ২৯ মাইল পর্যন্ত রাস্তা পরিস্কার হয়েছে। শ্বেতি ঝোড়ার কাছে পাহাড় কেটে রাস্তা ভরাট করার কাজ চলছে। সামগ্রিক ভাবে প্রবল বর্ষনে ডুয়ার্স ও পাহাড়ের জনজীবন বিপর্যস্ত হয়েছে।

News Britant
Author: News Britant

Leave a Comment