News Britant

Wednesday, August 17, 2022

ভাইফোঁটায় মিষ্টিমুখ হোক বাড়িতে বানানো বেসনের লাড্ডু দিয়ে, দেখে নিন রেসিপি

Listen

#দেবলীনা ব্যানার্জী: চারিদিকে উৎসবের আমেজ। উৎসব মানে অতিথির আনাগোনা, আর এই উৎসবের দিনে অতিথিকে  মিষ্টিমুখ না করালে কি চলে! উৎসবের মরশুমের যদিও শেষপর্যায় এখন, কিন্তু ঘরে ঘরে প্রস্তুতি চলছে ভাইফোঁটার। ভাইয়ের কপালে মঙ্গলতিলক এঁকে মুখে মিষ্টি দিতেই হবে।

তবে মিষ্টি যদি হয় বাড়িতেই বানানো, তাহলে ভাইয়ের মঙ্গল কামনায় আরো একটি পালক জুড়ে যায়। সকলেরই জনপ্রিয় ও পছন্দের একটি মিষ্টি বেসনের লাড্ডু। আর এটি বাড়িতে বানানোও খুবই সহজ। তাহলে জেনে নিন বেসনের লাড্ডু বানানোর পদ্ধতি।

উপকরণ:-

১. বেসন ৫০০ গ্রাম

২. ঘি ২০০ গ্রাম

৩. চিনি ৭০০ গ্রাম

৪. খোয়া ক্ষীর ১০০ গ্রাম

৫. কুচোনো কাঠবাদাম প্রয়োজন মত। 

প্রণালী:-

প্রথমে বেসন ছাঁকনিতে চেলে নিয়ে একটি পাত্রে রাখতে হবে। এতে বেসনের মোটা দানাগুলো আর থাকবে না। এবার আঁচে কড়াই বসিয়ে কড়াইতে চিনি এবং জল দিয়ে ফুটিয়ে রস তৈরি করতে হবে।অন্য আরেকটি কড়াই আঁচে বসিয়ে  ঘি দিয়ে গরম হলে বেসন দিয়ে কিছুক্ষণ নেড়ে চেড়ে ভাজতে হবে।

বেসন ভাজা ভাজা হয়ে গেলে, আগে থেকে ফুটিয়ে রাখা চিনির রস দিয়ে অল্প নেড়েচেড়ে খোয়া ক্ষীর দিয়ে ৫ থেকে ৬ মিনিট রান্না করতে হবে। মাখা মাখা হয়ে গেলে অল্প অল্প করে কড়াই থেকে নিয়ে লাড্ডু আকারে বানিয়ে ফেলুন। ইচ্ছে হলে ওপর থেকে কুচিয়ে রাখা কাঠবাদাম দিতে পারেন। না দিলেও চলবে, বাদামকুচি ওপর থেকে দিলে দেখতে বেশ ভালো লাগে। এরপর পরিবেশন করুন মুখোরোচক বেসনের লাড্ডু। ভাইফোঁটার ভাইয়ের মুখে বেশ চওড়া হাসি ফুটবেই।

News Britant
Author: News Britant

Leave a Comment