News Britant

Saturday, September 24, 2022

পাহাড়ে ছুটি কাটানোর সেরা ঠিকানা ‘কুমাই’

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

অর্ণব সাহা : উত্তরবঙ্গের নিউ জলপাইগুড়ি বা নিউ মাল জংশন ষ্টেশনে পৌঁছে গেলেই অসংখ্য অচেনা ডেসটিনেশন। তরাইয়ের জঙ্গলে বা হিমালয়ের কোলে নিরিবিলিতে শান্তির অবসর ‌যাপনের উপ‌যুক্ত জায়গা এখন উত্তরবঙ্গ। এই রকমই এক ডেসটিনেশন দার্জিলিং জেলার ছোট্ট পাহাড়ি গ্রাম কুমাই। নিউমাল থেকে মাত্র ৩৫ কিলোমিটার পথ। ঘিঞ্জি অথবা অতি পরিচিত টুরিস্ট স্পট নয় কিন্তু পাহাড়ের গ্রাম্য নিস্তব্ধ পরিবেশে ‘কুমাই গোর্খা হোম স্টে’ অবশ্যই নির্ভেজাল ছুটির ঠিকানা হয়ে উঠতে পারে ।
নিউ মাল স্টেশন থেকে কুমাই যাওয়ার প্রতিটি বাঁকে আপেক্ষা করে রোমাঞ্চ। তরাইয়ের চা বাগান পেরিয়ে নেওড়াভ্যালির জঙ্গলের মধ্যে দিয়ে শাল সেগুনের গন্ধমাখা পথ। যাওয়ার পথে পরবে চাপড়ামারি অভয়ারন্য । গাড়ি থামিয়ে একবার নামলে আর ফিরতে ইচ্ছে করবেনা। একটু এদিক ওদিক চোখ বোলালেই দেখা মিলতে পারে হরিণ, ময়ূর আর বানর কূলের।
জলের কলকল শব্দ গাড়ি থামাতে বাধ্য করল, পায়ে পায়ে এগিয়ে গিয়ে দেখা মিলল মুর্তি নদীর। পাথরে ধাক্কা খেয়ে বয়ে চলেছে আপন মনে। যেখানে জল একটু গভীর সেখানে খেলা করছে বোরলি মাছের ঝাঁক। এখানকার বোরলিমাছ খাদ্য রসিকদের একটা বিশেষ আকর্ষণের বস্তু।


জঙ্গলের বুক চিড়ে চলে গেছে কালো পিচের রাস্তা পাশে ছোট ছোট গ্রাম। প্রায়শই এখানে ঢুকে পড়ে হাতির দল । নেমে পড়ে ফসলের জমিতে। হাতির হাত থেকে বাঁচতে প্রচলিত বিশ্বাসে মহাকালের পুজো হয় এখানে। জঙ্গলের ভেতর দিয়েই চলে গেছে ইস্টার্ন ফ্রন্টিয়ার রেলের লাইন। পথে পড়ে চালসা রেঞ্জের সিপচু বিট, জলঢাকা রেঞ্জের খুমানি বিট। এসব পেরিয়েই ‌যেতে হয় ‘কুমাই’। বেশ খানিকটা চড়াই পথ পেরিয়ে আপনি পৌঁছে ‌যাবেন ছোট্ট ছিমছাম কুমাই গোর্খা হোম স্টেতে। গোর্খা রেজিমেন্ট থেকে অবসর নিয়ে নিজের এই হোম স্টে বানিয়েছেন বিজয় থাপা । সেনাবাহিনীর নিয়মানুবর্তীতা আর পাহাড়ি আন্তরিকতা মিলেমিশে একাকার এখানে। একদিকে পাহাড়ের সারি, অন্যদিকে কমলালেবুর গাছে ভরা উপত্যকা আর বাড়ির সামনে সবুজ ঘাসের মখমল বিছানো বাগান। সময় ‌যেন থেমে গেছে এখানে এসে। শহুরে কোলাহল মুখর কর্মব্যস্ত জীবন এখানে এসে প্রাণ ভরে শ্বাস নেয়, পাখা মেলে উড়তে চায় আকাশে।
সূর্যোদয় ও সূর্যাস্ত দেখা, পাহাড়ের কোলে ঘুরে বেড়ানো, নদীতে মাছ ধরা হাজারো অ্যাক্টিভিটি, সঙ্গে পেটপুরে খাওয়াদাওয়া, দেদার আড্ডা আর গোর্খা সংস্কৃতির সঙ্গে মিলেমিশে ‌যাওয়া। আপনি বুঝতেই পারবেননা সময় কীভাবে কেটে ‌যাচ্ছে । বর্ষাকাল বাদ দিয়ে বছরের ‌যে কোনো সময় ‌যাওয়া ‌যায় এখানে। দিন তিনেকের পাহাড়ি ছুটি কাটাতে কুমাই এক অনবদ্য ঠিকানা।

#kumai

News Britant
Author: News Britant

Leave a Comment