News Britant

Saturday, December 3, 2022

শীতের শুরুতে সবুজের সমারোহ, দেখে নিন সবুজ টুকটুকে পালং পনির তৈরির রেসিপি

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

#দেবলীনা ব্যানার্জী: লাল টুকটুকে আমরা প্রায়শই বলে থাকি, কিন্তু সবুজ টুকটুকে বলে আদৌ কি কিছু হয়! হোক বা না হোক, শীতের শুরুতেই টাটকা কচি পালং শাকের রঙ দেখে এছাড়া আর কিছুই যে মনে আসে না।  আর সেই চোখজুড়ানো সবুজ পালংয়ের সাথে ধবধবে সাদা পনিরের জুটি যে বহুল পরিচিত পদটির জন্ম দেয়, তার আবেদনও কম নয় খাদ্যরসিকদের কাছে। শুধু রূপেই লক্ষ্মী নয়, গুণেও সরস্বতী বটে পালং পনির।

কারণ পালং শাকে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন সি ও আয়রন, যা স্মৃতিশক্তি ও মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে। আবার পনিরে রয়েছে প্রচুর পরিমানে ক্যালসিয়াম, সোডিয়ামসহ শরীরের প্রয়োজনীয় পুষ্টিগুণ, যা স্বাস্থ্য রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই শীতকালে পনির পালং শাকের মিশেলে তৈরি শাহী পালং পনির একবার চেখে না দেখলে হয়!  গরম গরম নান বা রুমালি রুটির সঙ্গে শীতের ডিনার জমে উঠুক শাহী পালং পনিরের সঙ্গে। দেখে নিন শাহী পালং পনিরের সহজ ভাবে বানানোর উপায়।

উপকরণ :

কচি পালং শাক

৩০০ গ্রাম পনির

১ টেবল চামচ আদা বাটা

১ টেবল চামচ টমোটো পিউরি

১ চা চামচ রোস্টেড জিরের গুঁড়ো

৪-৫ কোয়া রসুন বাটা

২ চা চামচ ফ্রেশ ক্রিম 

অল্প পরিমান দুধ

স্বাদ মতন লবন

পরিমান মত তেল

প্রণালী :

রান্না শুরুর আগে পালং শাক ভালো করে ধুয়ে জল ঝড়িয়ে নিন। এরপর সেদ্ধ করে স্টক আলাদা করে সরিয়ে রাখুন। এরপর ব্লেন্ডারে সেদ্ধ করা পালং ব্লেন্ড করে নিন। পনির টুকরো করে কেটে অল্প দুধে ভিজিয়ে রাখুন। ননস্টিক প্যানে তেল গরম করে তাতে রসুন বাটা দিয়ে হালকা ভেজে নিন। এরপর এতে হলুদ গুঁড়ো, লবন, আদা বাটা, টমোটো পিউরি দিয়ে ভালো করে নাড়তে থাকুন। মশলা কষে গেলে, এতে ব্লেন্ড করা পালং শাক দিয়ে কষাতে থাকুন।

জল দেওয়ার প্রয়োজন হলে পালং স্টক ব্যবহার করুন। রান্না হয়ে এলে এতে দুধে ভেজা পনিরের টুকরোগুলো দিয়ে মিশিয়ে দিন। উপর থেকে রোস্টেড জিরের গুঁড়ো ছড়িয়ে দুই চামচ ফ্রেশ ক্রিম দিয়ে নামিয়ে নিন। গরম গরম রুটি বা পরোটার সঙ্গে পরিবেশন করুন শাহী পালং পনির।

News Britant
Author: News Britant

Leave a Comment