News Britant

Saturday, December 3, 2022

ব্যাকটেরিয়াকে জীবাণুনাশক ও অ্যান্টিবায়োটিক উভয়েরই প্রতিরোধ গড়ে তুলতে সাহায্য করে

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

#ড. শেরাজুল ইসলাম শেলী: আমার অনুসন্ধানগুলি দেখায় যে কিছু ব্যবস্থা আছে যা ব্যাকটেরিয়াকে জীবাণুনাশক এবং অ্যান্টিবায়োটিক উভয়েরই প্রতিরোধ গড়ে তুলতে সাহায্য করতে পারে। অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স খুব বেশি ভালো জিনিস: কোভিড-১৯ মহামারী চলাকালীন উচ্চতর স্যানিটাইজিং আমাদের সবচেয়ে বেশি ব্যবহৃত এবং গুরুত্বপূর্ণ জীবাণুনাশক ব্যাকটেরিয়া প্রতিরোধকে চালিত করছে। অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স হল মানবতার মুখোমুখি হওয়া সবচেয়ে চাপের বৈশ্বিক হুমকিগুলির মধ্যে একটি-সম্ভাব্য এমনকি ভাইরাল মহামারী বা জলবায়ু পরিবর্তনের চেয়েও বেশি। মাল্টি-ড্রাগ-রেজিস্ট্যান্স ব্যাকটেরিয়া ইতিমধ্যে বছরে কয়েক হাজার মানুষের মৃত্যুর কারণ হচ্ছে, যা ২০৫০ সালের মধ্যে প্রতি বছর ১০ মিলিয়নে উন্নীত হতে পারে। যেহেতু আমরা জরুরীভাবে অ্যান্টিবায়োটিক এবং সংক্রমণের চিকিত্সার পদ্ধতিগুলি বিকাশ করার চেষ্টা করি, ব্যাকটেরিয়াগুলির এই বিপজ্জনক স্ট্রেনগুলিকে স্বাস্থ্যসেবা এবং অন্যান্য সেটিংসে সরঞ্জাম, ঘর এবং পৃষ্ঠের নিয়মিত জীবাণুমুক্ত করে রাখা হয়।

কিন্তু যদি এই বিপজ্জনক প্যাথোজেনগুলি জীবাণুনাশকগুলির বিরুদ্ধেও প্রতিরোধী হয়ে ওঠে। কোভিড-১৯ মহামারী চলাকালীন আমাদের জীবাণুনাশক এবং জীবাণুনাশক ওষুধের ব্যবহার ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে এবং ভবিষ্যতে, এই পণ্যগুলির উপর আমাদের নির্ভরতা দ্রুত বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে। জীবাণুনাশক অনেক সেক্টর এবং শিল্পে অত্যন্ত গুরুত্বপূর্ণ-স্বাস্থ্যসেবা ব্যবস্থায় হাসপাতালে-অর্জিত সংক্রমণ প্রতিরোধে সাহায্য করে, খাদ্য ও পানীয় শিল্পে রোগজীবাণু ধ্বংস করে, পশুসম্পদ এবং সম্প্রসারণ রক্ষা করে, বিশ্বব্যাপী খাদ্য নিরাপত্তা। এটি এটিকে উদ্বেগজনক করে তোলে যে বিজ্ঞানীরা জীবাণুনাশকগুলির প্রতিরোধও উদ্বেগজনক হারে উত্থিত হতে দেখেছেন।

উদাহরণস্বরূপ, এন্টারোকক্কাস ফ্যাসিবাদ বিশ্বব্যাপী স্বাস্থ্যসেবা-সংশ্লিষ্ট সংক্রমণের প্রায় ১০% জন্য দায়ী এবং এন্টিবায়োটিক প্রতিরোধ ক্ষমতা ভালোভাবে নথিভুক্ত করা হয়েছে। ২০১৮ সালে মেলবোর্নের দুটি হাসপাতালের একটি সমীক্ষায় E. FAECIUM এর বিচ্ছিন্নতা পাওয়া গেছে যা অ্যালকোহল সহনশীল এবং ৭০% অ্যালকোহল পৃষ্ঠের জীবাণুনাশককে হত্যা করতে প্রতিরোধী। এটি ২০১০ সালে একটি অধ্যয়ন অনুসরণ করে যা পাওয়া যায় ই. অ্যালকোহল সহনশীলতার সাথে ফ্র্যান্সিয়াম বিচ্ছিন্ন হয় পুরানো আইসোলেটের তুলনায় দশগুণ বেশি, যা মূলত হাসপাতালে জীবাণুমুক্তকরণ বৃদ্ধির কারণে ঘটে। খাদ্য শিল্পের মধ্যে কোয়াটারনারি অ্যামোনিয়াম যৌগ হিসাবে পরিচিত জীবাণুনাশকগুলির প্রতিরোধের ঘটনাও বার্ষিক বৃদ্ধি পাচ্ছে। সিউডোমোনাস এসপির ৩০% পর্যন্ত। খাদ্য ও খাদ্য-প্রক্রিয়াকরণ শিল্প থেকে বিচ্ছিন্ন এই জীবাণুনাশকগুলির প্রতি ১৩% স্ট্যাফিলোকক্কাস এসপি সহ কিছু ধরণের প্রতিরোধ দেখায়। ১০% লিস্টেরিয়া মনোসাইটোজেন, ১.৫% ল্যাকটিক অ্যাসিড ব্যাকটেরিয়া এবং ১% কলিফর্ম।

এই জীবাণুনাশক-প্রতিরোধী অণুজীবগুলি খাদ্য-জনিত প্রাদুর্ভাবের দিকে পরিচালিত করেছে, যার মধ্যে ২০১৭-২০১৮ সালে দক্ষিণ আফ্রিকায় লিস্টিরিওসিসের একটি তরঙ্গ রয়েছে, যা দূষিত মাংস পণ্যের কারণে হয়েছিল এবং এর ফলে ১৬০০ সংক্রমণ এবং ২১৬ জন মারা গিয়েছিল। হোম প্রোজেক্টে প্রতিরোধ: জীবাণুনাশক প্রতিরোধ ভারীভাবে স্যানিটাইজ করা শিল্প এবং চিকিৎসা পরিবেশ থেকে বিচ্ছিন্ন নয়- সাধারণ গৃহস্থালী পরিষ্কারের পণ্যগুলির প্রতিরোধও এখন ভালভাবে রেকর্ড করা হয়েছে। আমরা আমাদের বাড়িতে প্রতিদিন যে পরিচ্ছন্নতার পণ্যগুলি ব্যবহার করি তা অনেক ধরণের জীবাণুনাশক এবং অন্যান্য অ্যান্টিমাইক্রোবিয়াল যৌগ দিয়ে তৈরি, তবে এল. মনোসাইটোজিন সহ প্যাথোজেনিক ব্যাকটেরিয়াগুলি সোডিয়াম হাইড্রক্সাইড এবং সোডিয়াম ক্লোরাইডের প্রতিরোধের সাথে পাওয়া গেছে, যা ধোয়ার সাধারণ উপাদান। আমরা ধরে নিই আমাদের পাত্রের ব্যাকটেরিয়া মেরে ফেলবে।

ব্যাকটেরিয়া বায়োফিল্মগুলি সোডিয়াম হাইপোক্লোরাইট, ব্লিচের সক্রিয় উপাদান এবং অনেকগুলি উদ্দেশ্যমূলক ক্লিনার এবং দাগ অপসারণের প্রতিরোধী হতে পারে। স্ট্রেপ্টোকক্কাসকে তাই ফ্লোরাইডের প্রতিরোধের জন্য চিহ্নিত করা হয়েছে, মাউথওয়াশ এবং টুথপেস্টে সাধারণ অ্যান্টিমাইক্রোবিয়াল এবং পানীয় জলে একটি সংযোজন। পানীয় জল এবং সুইমিং পুলে ক্লোরিন বিশ্বব্যাপী ব্যবহার করা হয় এবং ব্যাপক ব্যবহারের কারণে, ক্লোরিন এবং এর সাথে সম্পর্কিত যৌগের প্রতিরোধ সিউডোমোনাস sp.Escherichia coli, salmonella এবং enterococci-এর মধ্যে পাওয়া যেতে পারে। জীবাণুনাশক প্রতিরোধের অধ্যয়নের একটি আপেক্ষিক অভিনব ক্ষেত্র যেখানে অ্যান্টিবায়োটিক প্রতিরোধের তুলনায় উল্লেখযোগ্যভাবে কম গবেষণা উপলব্ধ। পরিমাণগতভাবে সমস্যাটির স্কেল মূল্যায়ন করা কঠিন, কিন্তু প্রতি বছর জীবাণুনাশক নিয়ে গবেষণার সংখ্যা বাড়ছে।

হাসপাতালগুলিতে ব্যাকটেরিয়া পাওয়া গেছে ৭০% অ্যালকোহলের প্রতিরোধের সাথে – জীবাণুনাশক এবং হ্যান্ড স্যানিটাইজারগুলির জন্য সর্বোত্তম ঘনত্ব এবং পানীয় জল এবং সুইমিং পুলগুলিকে জীবাণুমুক্ত করতে ব্যবহৃত ক্লোরিনের প্রতিরোধ, ই তে আবির্ভূত হয়েছে। কোলি। নোট (২)। সাধারণভাবে অ্যান্টিবায়োটিকের নির্দিষ্ট আন্তঃকোষীয় লক্ষ্য থাকে, যেখানে অ্যান্টিসেপটিক এবং জীবাণুনাশক সেলুলার স্তরে একাধিক লক্ষ্যে কাজ করে। এই বর্ডার অ্যাক্টিভিটি স্পেকট্রাম জীবাণুনাশক এবং অ্যান্টিসেপটিক্সের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলাকে আরও কঠিন করে তোলে। ঐতিহ্যগতভাবে জীবাণুনাশক ছিল জীবাণুনাশক রাসায়নিক যা জীবন্ত টিস্যুতে ব্যবহার করা যেতে পারে, যেখানে জীবাণুনাশক জীবন্ত টিস্যুতে ব্যবহার করা যেত না। সাম্প্রতিক বছরগুলিতে এই সংজ্ঞাগুলি অস্পষ্ট হয়ে উঠেছে, অ-বিষাক্ত জীবাণুনাশক তৈরি হয়েছে যা জীবিত প্রাণীর উপর ব্যবহার করা যেতে পারে।

কীভাবে প্রতিরোধ গড়ে ওঠে: সাধারণভাবে, জীবাণুনাশকগুলির প্রতিরোধ অ্যান্টিবায়োটিকের অনুরূপভাবে বিকশিত হয়, অনেক বছর ধরে এক্সপোজারের পরে ধীরে ধীরে আবির্ভূত হয়, বিশেষভাবে প্রতিরোধী স্ট্রেন বিকশিত হওয়ার পরে বিচ্ছিন্ন প্রাদুর্ভাবের সাথে। গত কয়েক দশক ধরে জীবাণুনাশক-প্রতিরোধী প্রতিরোধের উপর নজরদারি দেখিয়েছে যে জীবাণুনাশক-প্রতিরোধী আইসোলেট এবং নোসোকোমিয়াল হাসপাতালে অর্জিত সংক্রমণের সংখ্যা বাড়ছে এবং জীবাণুনাশক-প্রতিরোধী ব্যাকটেরিয়াগুলির প্রাদুর্ভাব আরও ঘন ঘন হয়ে উঠছে। উপরন্তু, জীবাণুনাশকগুলির প্রতি সংবেদনশীলতার সামগ্রিক মাত্রা হ্রাস পাচ্ছে। এলাকা যেখানে তারা ঘন ঘন ব্যবহার করা হয়. যেকোন জীবাণুর জনসংখ্যা যেকোন অ্যান্টিমাইক্রোবিয়ালের সংস্পর্শে আসা নির্বাচনী চাপ তৈরি করবে যা প্রতিরোধের উত্থান চালাতে পারে, কিন্তু অতিরিক্ত ব্যবহার এবং অনুপযুক্ত ডোজ সেই উত্থানকে ত্বরান্বিত করতে পারে। জীবাণুনাশকগুলির একাধিক সেলুলার লক্ষ্য থাকে এবং ফলস্বরূপ, বিকশিত প্রতিরোধের জন্য, অণুজীবগুলির অবশ্যই একাধিক প্রতিরোধের প্রক্রিয়া থাকতে হবে যা একই সাথে কাজ করে। জীবাণুনাশক প্রতিরোধের সবচেয়ে সাধারণ প্রক্রিয়া হল ব্যাকটেরিয়া কোষের ঝিল্লিতে পাওয়া ইফ্লাক্স পাম্প প্রোটিনের মাধ্যমে যা আক্ষরিক অর্থে অ্যান্টিমাইক্রোবিয়ালগুলিকে কোষের বাইরে পাম্প করে, কোষের ভিতরে ঘনত্ব কমায় এবং অন্তঃকোষীয় ক্ষতি সীমিত করে। জীবাণুনাশকগুলির বিরুদ্ধে প্রতিরক্ষার উপায় হিসাবে প্যাথোজেনিক ব্যাকটেরিয়াগুলির মধ্যে শক্ত বায়োফিল্মগুলির গঠনও সাধারণ।

ব্যাকটেরিয়া জীবাণুনাশকগুলিতে রাসায়নিক পরিবর্তন করতে পারে এবং বিরল ক্ষেত্রে তাদের বিপাক করতে পারে। এই প্রতিরক্ষামূলক প্রক্রিয়াগুলির মধ্যে অনেকগুলি মোবাইল জেনেটিক উপাদানগুলিতে থাকা নির্দিষ্ট জিনগুলিতে ফিরে পাওয়া যেতে পারে। এই জিনগুলি তাদের হোস্ট কোষের প্রতিরোধের মালিক এবং সহজেই ব্যাকটেরিয়া জনসংখ্যার মধ্যে এবং প্রজাতির মধ্যে স্থানান্তরিত হয়। কিছু প্রক্রিয়া, যেমন মাল্টিপল-ড্রাগ এফ্লাক্স পাম্প, বিভিন্ন ধরণের জীবাণুনাশক এবং অ্যান্টিবায়োটিকের ক্রস-প্রতিরোধের দিকে পরিচালিত করতে পারে এবং কিছু প্রতিরোধের প্রক্রিয়া ব্যাকটেরিয়াকে জীবাণুনাশক এবং অ্যান্টিবায়োটিক উভয়েরই প্রতিরোধ গড়ে তুলতে সাহায্য করতে পারে। উদাহরণস্বরূপ, ২০১৮ সালের একটি গবেষণায় দেখা গেছে যে জীবাণুনাশক বেনজালকোনিয়াম ক্লোরাইডের প্রতিরোধের বিবর্তন অ্যান্টিবায়োটিক প্রতিরোধের যুগপত বিকাশকে উন্নীত করেছে। এটি সুবিধাবাদী প্যাথোজেন সিউডোমোনাস এরিগিনোসার একটি বিচ্ছিন্ন স্থানে ঘটেছে যা দীর্ঘ সময়ের জন্য বেনজালকোনিয়াম ক্লোরাইডের সংস্পর্শে এসেছিল, কিন্তু কোনো অ্যান্টিবায়োটিকের সংস্পর্শে ছিল না যা পরে এটি প্রতিরোধী হয়ে ওঠে। এটি পরামর্শ দেয় যে যখন ব্যাকটেরিয়া চাপের মধ্যে থাকে। অ্যান্টিবায়োটিক এবং জীবাণুনাশক উভয় জীবাণুনাশক এবং অ্যান্টিবায়োটিক প্রতিরোধী।

লেখক: ড. শেরাজুল ইসলাম শেলী: পিএইচডি. এমআরএসবি এবং এফআরএসবি, ম্যানেজিং ম্যাম্বার (সিইও), নিউজিন রিসার্চ ল্যাব। নিউইয়র্ক, ইউএসএ।

News Britant
Author: News Britant

Leave a Comment