News Britant

Sunday, September 25, 2022

গরমে শীতল ছোঁয়া পেতে চলে আসুন ডুয়ার্সে

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

অর্ণব সাহা, ডুয়ার্সঃ ডুয়ার্স মানেই চা বাগানের সীমাহীন প্রান্তর,ডুয়ার্স মানেই তিস্তা নদীর ধারে মলিন হাওয়া,ঘন টা বাগানের মধ্যেই গহন অরন্য,যার জন্য পর্যটক ছুটে আসেন বারের বারে,কি না নেই সেখানে, হরিণ, এক শিংওয়ালা গন্ডার, হাতির সংখ্যা ডুয়ার্সে প্রচুর।কি কি আছে সেখানে-

ডুয়ার্সের আনাচে-কানাচে

এই জায়গাকে ঘিরে অনেকগুলি দর্শনীয় স্থান রয়েছে। ডুয়ার্সের পাশেই রয়েছে শিলিগুড়ি ও দার্জিলিং। পূর্ব হিমালয়ের পাদদেশে অবস্থিত এই জায়গা চোখজুড়ানো সুন্দর। এছাড়া চা-বাগান ও অনেক খাল-বিল এখানকার ইকো সিস্টেমকে বাঁচিয়ে রেখেছে। এই এলাকা ভূটানের দখলেই ছিল। তবে ১৮৬৫ সালে ব্রিটিশরা এই জায়গা নিজেদের দখলে নিয়ে ভূটান থেকে আলাদা করে দেয়।

বক্সা ব্যাঘ্র সংরক্ষণ

১৮৭৯ সালে এই ব্যাঘ্র সংরক্ষণ কেন্দ্র গড়ে ওঠে। বেঙ্গল টাইগারকে বাঁচানোই এর মূল উদ্দেশ্য ছিল। ৩৯০ স্কোয়ার কিলোমিটার এলাকা জুড়ে থাকা অভয়ারণ্যে ঘুরলে বাঘের দেখা আপনি পাবেনই।

গরুমারা ন্যাশনাল পার্ক

ডুয়ার্সে এসে গরুমারা ন্যাশনাল পার্কে যাবেন না এমন পর্যটক বোধহয় খুঁজলে পাওয়া যাবে না। মূর্তি নদীর তীরে অবস্থিত এলাকায় এক শিং গন্ডার, হাতি, বাইসন, ময়ূর, হরিণ সবই দেখতে পাবেন। এখানে জঙ্গল সাফারির সুব্যবস্থা রয়েছে।

লাভা

ডুয়ার্সের লাভা একটি সুন্দর দর্শনীয় স্থান। একানকার বৌদ্ধ মনাস্ট্রি অসাধারণ। এছাড়া এখানকার প্রাকৃতিক সৌন্দর্য্যও অসাধারণ।

এছাড়াও জয়ন্তি,রায়মাটান,ভুটানের বর্ডার অবধিও ঘুরে আসতে পারবেন আর এই সময়টাতে একেবারে পারফেক্ট,দেরি না করে টিকিট বুক করে ফেলুন তা নাহলে গরমের ছুটিটা বাড়িতে বসেই কাটাতে হবে।

News Britant
Author: News Britant

Leave a Comment