News Britant

Wednesday, August 17, 2022

পৌষসংক্রান্তি স্পেশাল পিঠে পুলি: সোমা সরকারের রেসিপি দুধ গোকুল পিঠে বা ক্ষীর গোকুল পিঠে

Listen

সোমা সরকার, উদয়পুর

#বৃত্তান্ত ডেস্ক: ‘কারো সর্বনাশ আর কারো পৌষমাস’, বহুল প্রচলিত এই উক্তিতেই লুকিয়ে আছে পৌষমাস নিয়ে বাঙলির আদিখ্যেতা। সর্বনাশের ঠিক উল্টোপিঠে পৌষমাস যেন আনন্দ আড়ম্বরের প্রতীক। বাইরে শীতের হিমেল পরশ আর  বাঙালির ঘরে ঘরে  নারকেল, খেজুরের গুড়ের সুঘ্রাণ। পৌষসংক্রান্তির আগে থেকেই  এই  আমেজে মেতে ওঠে মন। সংক্রান্তির ঐতিহ্য পিঠে পুলি পেটে না পড়লে জীবনটাই  ব্যর্থ।

কিন্তু, পিঠে-পুলি বানানোর কথা ভাবলেই গায়ে জ্বর! না, আসলে কিন্তু বিষয় টা এতোটাও কষ্টসাধ্য নয়। পৌষ সংক্রান্তির আগে তাই  এপার বাংলা -ওপার বাংলার অতিপরিচিত, সুস্বাদু   দুধগোকুল পিঠের রেসিপি নিয়ে হাজির হয়েছেন সোমা সরকার। সহজ  পদ্ধতি অবলম্বন করে আপনারাও খুব সহজেই ঘরে বানিয়ে ফেলতে পারবেন এই দুধ গোকুল পিঠে।

উপকরণ :

পুরের জন্য:

১) নারকেল কোরা-১কাপ

২) খেজুরের গুড় – ৫০গ্রাম

৩) খোয়া ক্ষীর/মাওয়া -৫০গ্রাম

৪) গুঁড়ো দুধ (অপশনাল)

গোলার জন্য

১) ময়দা-১/২কাপ

২) চালের গুঁড়া-১/৪কাপ

৩) দুধ-১/২কাপ

গ্রেভির জন্য

১) দুধ-৫০০গ্রাম

২) চিনি-৫০গ্রাম

৩) জাফরান-১চিমটি

৪) লবণ-১ চিমটি

প্রনালী :

দুধ গোকুল পিঠে তৈরী করার জন্য আমরা  প্রথমে পিঠের ভেতরের পুরটি তৈরি করে নেবো। তার জন্য  একটি কড়াই  মিডিয়াম-লো তে  গরম করে তাতে নারকেল কোরা দিয়ে ২-৩মিনিট ভেজে  নিয়ে গুড় মেশান। এবার, হালকা আঁচে  নারকেল ও গুড় টিকে ভালো করে নাড়তে থাকুন যাতে করে দুটো সুন্দর করে মিশে যায়। এই সময় গ্যাসের আঁচ একদম বাড়াবেন না। কম আঁচে এরপর এই মিশ্রণটিতে খোয়া ক্ষীর দিয়ে  মিশিয়ে নিয়ে পুরটি তৈরি করে নিন। এবার পুরটি একটি পাত্রে নামিয়ে রেখে ঠান্ডা করুন এবং গোল বা চ্যাপ্টা আপনাদের ইচ্ছে মতো মন্ড গড়ে নিন।

এরপর গোলার জন্য একটি পাত্রে  এক এক করে ময়দা, চালের গুঁড়ো মিশিয়ে তাতে অল্প অল্প দুধ মিশিয়ে খুব ভারীও নয় আবার খুব পাতলাও নয় এইরকম মিশ্রণ তৈরি করুন। তারপর কড়াই-তে তেল চাপিয়ে সেটা গরম করে  আগে থেকে গড়ে রাখা পুর গুলো গোলায় ডুবিয়ে তেলে ছেড়ে ১-২মিনিট ভেজে নিলেই গোকুল পিঠে তৈরী। তবে,বেশি ভাজবেন না, তাহলে পিঠে শক্ত হয়ে যাবে।

এবার  গ্রেভির জন্যে প্রথমে কড়াইতে ৫০০গ্রাম দুধ নিয়ে সেটা হাই ফ্লেমে ফুটিয়ে গ্যাসের আঁচ মিডিয়াম লো করে দুধটিকে ঘন করে নিতে হবে। এতে নিজের স্বাদ অনুয়ায়ী চিনি দিয়ে  ভালো করে মিশিয়ে ফুটিয়ে নিতে হবে। এবার এতে একদম সামান্য লবণ মিশিয়ে  ভালো করে আরেকবার নেড়ে নিয়ে তাতে  সামান্য পরিমাণে জাফরান  দুধে গুলে নিয়ে সেটা গ্রেভিতে মিশিয়ে গড়ে রাখা গোকুল পিঠে গুলো ছেড়ে  আরও ২মিনিট ফুটিয়ে নিতে হবে। এরপর পিঠে গুলো উল্টে দিয়ে আবারও ২মিনিট ফুটতে দিতে হবে। গ্যাসের ফ্লেম বন্ধ করে পিঠে গুলো  একটি পাত্রে নামিয়ে ঠান্ডা করে  কিছু শুকনো খোলায় ভাজা ড্রাইফ্রুট ছড়িয়ে নিলেই পরিবেশনের জন্য তৈরী দুধ গোকুল পিঠে বা ক্ষীর গোকুল পিঠে।

News Britant
Author: News Britant

Leave a Comment