News Britant

Saturday, December 3, 2022

১৫ ঘন্টার যাত্রা শেষে দিল্লিতে অবতরণ প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতির জন্য আনা বিশেষ বিমান

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

#দিল্লি: দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছাল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নয়া অত্যাধুনিক বাহন। জানাগিয়েছে, আমেরিকার টেক্সাসের ওর্থ বিমানবন্দর থেকে ১৫ ঘণ্টার যাত্রা শেষে দিল্লি বিমানবন্দরে অত্যাধুনিক বোয়িং ৭৭৭-৩৩০ ইআর বিমানটি অবতরণ করেছে। অসামরিক বিমান পরিবহন মন্ত্রকের এক শীর্ষ কর্তা জানিয়েছেন, বৃহস্পতিবার দুপুর ৩ টে ১১ মিনিটে বোয়িং জেট ভারতে অবতরণ করেছে।

প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি ও উপ-রাষ্ট্রপতির ব্যবহারের জন্য বিমান দুটি ব্যবহার করার পরিকল্পনা নিয়েছে কেন্দ্র। আর সেই বিমানের বিশেষত্ব লুকিয়ে আছে নিরাপত্তা ব্যবস্থায়। বিশেষ বিমানের ক্ষেপণাস্ত্র প্রতিরোধের নিজস্ব ‘মিসাইল ডিফেন্স সিস্টেম’ আছে। যা ‘লার্জ এয়ারক্রাফ্ট ইনফ্রারেড কাউন্টারমেজার্স’ (এলএআইআরসিএম) নামেও পরিচিত। বিমানে রয়েছে সেল্ফ প্রোটেকশন স্যুট (এসপিএস)। নিরাপত্তা ব্যবস্থার বিচারে মার্কিন প্রেসিডেন্টের বিমানকেও টক্কর দেবে মোদীর নয়া বাহন।

বিমানে মিটিংয়ের জন্য ঘর, বড়সড় অফিস থাকছে এছাড়াও বিভিন্ন কমিউনিকেশন সিস্টেমের পাশাপাশি স্বাস্থ্যজনিত জরুরি অবস্থা সামলানোর জন্য আছে একটি আলাদা অংশ। শুধু তাই নয়, তেল ভরার জন্য কোথাও না দাঁড়িয়েই ভারত থেকে আমেরিকা সরাসরি উড়ে যেতে পারবে বিমানটি।

News Britant
Author: News Britant

Leave a Comment