News Britant

Tuesday, September 27, 2022

আবারও জাতীয় সড়কে গাড়ির ধাক্কায় বাইসনের মৃত্যু

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

#মালবাজার: শুক্রবার রাতে চালসা থেকে নাগরাকাটাগামী ৩১নং জাতীয় সড়কে খুনিয়া মোড়ের কাছে গাড়ির ধাক্কায়  মৃত্যু হল একটি বাইসনের। এঘটনায় এলাকায় চাঞ্চল্য ছড়িয়ে পড়েছে। জানা গিয়েছে এই জাতীয় সড়কটি গরুমারা ও চাপরামারি জঙ্গলের মাঝখান দিয়ে বুক চিরে চলে গিয়েছে। আর রাস্তার উপর দিয়ে মাঝে মধ্যেই বাইসন সহ অনান্য বন্যপ্রাণীরা রাস্তা পারাপার করে।

প্রশাসনের পক্ষ থেকে জঙ্গল দিয়ে চলার সময় ৪০ কিমি গতিতে গাড়ি চলাচলের নির্দেশ দেওয়া হয়েছে।একাধিক বোর্ডও লাগানো রয়েছে। কিন্তু বেশ কিছু গাড়ি সেই নিয়ম অমান্য করেই দ্রুত গতিতে গাড়ি চালিয়ে নিয়ে যায় এই সংরক্ষিত বনাঞ্চলের মধ্য দিয়ে। যার ফলেই মাঝে মধ্যেই গাড়ির ধাক্কায় বাইসনের মৃত্যু হয়। শুক্রবার রাতেও একইভাবে পুর্নবয়স্ক একটি বাইসনের মৃত্যু হয়েছে।

রাত এগারোটা নাগাদ এই ঘটনা ঘটার পর ঘটনাস্থলে চলে আসে খুনিয়া রেঞ্জের বনকর্মিরা, নাগরাকাটা থানার পুলিশ ও জলপাইগুড়ি রেস্কিউ টিমের সদস্যরা। সকলে মিলেই বাইসনটিকে উদ্ধার করে গরুমারায় নিয়ে যায়।এ নিয়ে এক বনাধিকারিক বলেন, বনের রাস্তার গতি নিয়ন্ত্রণের নির্দেশিকা থাকলেও অনেকেই মানে না। মাঝেমধ্যে এনিয়ে প্রচারও করা হয়। আবারও আমরা গাড়ি চালকদের সতর্ক করার কাজে অভিযান চালাব।

চালসার পরিবেশ প্রেমী মানবেন্দ্র দে সরকার বলেন, বনের রাস্তায় বন্য প্রাণীরা মাঝেমধ্যে বিচরণ করে। গাড়ি চালককে দেখে শুনে নিয়ন্ত্রিত গতিতে চালানো উচিত। আমরা এনিয়ে প্রচার অভিযান করব। এদিকে বাইসনকে ধাক্কা দেওয়া গাড়িটা ঘটনার পর পালিয়ে যায়। নাগরাকাটা থানার পুলিশ খোঁজ চালাচ্ছে বলে জানাগেছে।

News Britant
Author: News Britant

Leave a Comment