News Britant

Friday, December 9, 2022

প্রধানমন্ত্রীর হাত ধরে মানালিতে খুলে গেলো বিশ্বের সব থেকে বড় ‘অটল টানেল’

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

#নিউজ বৃত্তান্ত: মানালির রোহতাঙে ১০,০০০ ফুট উচ্চতায় বিশ্বের সব থেকে বড় অটল টানেলের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই উদ্বোধনী অনুষ্ঠান  উপলক্ষে শনিবার মানালীতে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রীর পাশাপাশি এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ, চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত, হিমাচল প্রদশের মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুর সহ অন্যন্যরা।

কেন্দ্রীয় সরকারের তথ্য অনুযায়ী, ৯.০২ কিমি লম্বা টানেলটি মানালি থেকে লাহুল-স্পিটি উপত্যকার মধ্যে যোগাযোগ স্থাপন করবে। হিমালয়ের পির পঞ্জাল রেঞ্জের উপর তৈরি এই টানেলটি তৈরি করতে সময় লেগেছে ১০ বছর। রোটাং পাসে কাজ করার সময় পাওয়া যায় বছরে মাত্র ৪ থেকে ৫ মাস।

মানালি থেকে লে’ র মোট দূরত্ব টানেলের জেরে কমে দাঁড়াবে ৪৬ কিলোমিটার অর্থাৎ এক জায়গা থেকে আরেক জায়গায় পৌঁছতে ৪ থেকে ৫ ঘণ্টা সময় কম লাগবে। ৩.৮ মিটার চওড়া এই সুড়ঙ্গপথ। এই টানেল চালু হওয়ায় সারা বছরই যাতায়াত করা সম্ভব হবে মানালি-লে হাইওয়েতে। তবুও ভারতীয় ইঞ্জিনিয়ারিংয়ের এক অদ্ভূত নিদর্শন এই অটল টানেল।

অটল টানেলের সাউথ পোর্টাল ৩ হাজার ৬০ মিটার উচ্চতায় মানালি থেকে ২৫ কিলোমিটার দূরে অবস্থিত, টানেলের নর্থ পোর্টালটি লাহুল উপত্যকায় সিসু নদীর তেলিং গ্রামের নিকটে অবস্থিত। উচ্চতা ৩ হাজার ৭১ মিটার। অটল টানেল দিয়ে প্রতিদিন ৩ হাজার গাড়ি ও দেড় হাজার ট্রাক চলাচলের জন্য ডিজাইন করা হয়েছে। গাড়ির সর্বোচ্চ গতিবেগ থাকবে ৮০ কিলোমিটার প্রতি ঘণ্টা।

News Britant
Author: News Britant

Leave a Comment