News Britant

Thursday, August 11, 2022

শুরু হল শীতকালীন জলজ পাখি গননা, হাজির পাখি বিশেষজ্ঞরা

Listen

#রায়গঞ্জঃ বৃহস্পতিবার সকালে রায়গঞ্জ কুলিক পাখিরালয় থেকে শুরু হল এবারের শীতকালীন জলজ পাখি গননার কাজ। এই উপলক্ষে এদিন রায়গঞ্জ কুলিক অভয়ারণ্যে অংশ নিয়েছিলেন সরকারি, বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থার সদস্য ও পাখি প্রেমীরা।

এদিন রায়গঞ্জ ফরেষ্ট ডিভিশনের আধিকারিক কমল সরকার বলেন, ‘গতবারের তুলনায় এবার একটু দেরীতে এই শীতকালীন জলজ পাখি গননার কাজ শুরু হল। এবার রায়গঞ্জ কুলিক রেঞ্জের অন্তর্ভুক্ত ৮৫টি মত জায়গায় শীতকালীন জলজ এই পরিযায়ী পাখিদের গণনা করা হবে।

কুলিক পাখিরালয়ের ভেতরের জলজ পাখি যেমন গণনা ও চিহ্নিতকরনের কাজ হবে, তেমনি এই অঞ্চলের প্রায় সমস্ত জলাশয় ধরে ধরে এই গণনা করা হবে।’ রায়গঞ্জের পাখি প্রেমী ক্ষীরোদ সরকার বলেন, রায়গঞ্জ কুলিক পাখিরালয় ছাড়াও আশেপাশের জলাভূমিতে জিরিয়া, কাঁদাখোচা, সরাল, পানকৌড়ি, মাছরাঙা, কোচ বক, মেটে রাজহাঁস, Bar headed goose এর মত স্থানীয় ও পরিযায়ী পাখিদের দেখতে পাওয়া যায়।

কিছু কিছু শীতকালীন পরিযায়ী জলজ পাখি হিমালয় পর্বতের মত উঁচু পর্বত পার করে হিমালয়ের দক্ষিণ ঢালে আমাদের এখানে আসে। পাখির সংখ্যা, পাখির বৈচিত্রতা কোনো একটি অঞ্চলের পরিবেশের গুণমত মানের প্রকাশ করে। তাই এই পাখি গণনা এবং তার প্রকার নির্নয় করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।’

রায়গঞ্জ কুলিক অভয়ারণ্যের রেঞ্জার প্রমিকা লামা বলেন, ‘কুলিক পাখিরালয়ের মধ্যবর্তী আব্দুলঘাটা, শিয়ালমনি এবং কুলিকের গভীর অংশে আজ গণনা করা শুরু হল এরপর নিহালি বিল, রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের জলাশয়, মহারাজার দ্বীপনগর সহ অন্যান্য জলাশয়গুলোতে গননা হবে।’ এদিন সকালে রায়গঞ্জ কুলিক অভয়ারণ্যে শুরু হওয়া এই কর্মসূচিতে অংশ নিয়েছিলেন জেলার প্রকৃতি প্রেমী নানা স্বেচ্ছাসেবী সংস্থার সদস্যরা।

News Britant
Author: News Britant

Leave a Comment