News Britant

Thursday, August 11, 2022

সরস্বতী পুজোয় জেলায় হবে বৃষ্টি, দেখুন কি বলল আবহাওয়া দপ্তর

Listen

#নিউজ বৃত্তান্তঃ আগামীকাল বাঙালি প্রেম দিবস সরস্বতী পুজো। সেই পুজোয় উত্তর বঙ্গের বিভিন্ন জায়গা জুড়ে বৃষ্টি হবে কি না, এই প্রশ্ন চাষিভাই থেকে উঠতি বয়সের যুবক যুবতীদের মধ্যে। এই অবস্থায় ৫ থেকে ৯ই ফেব্রুয়ারীর আবহাওয়ার পূর্বাভাস দিতে গিয়ে, উত্তর বঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়ের গ্রামীন মৌশম সেবা কেন্দ্রের নোডাল অফিসার শুভেন্দু বন্দ্যোপাধ্যায় জানান, আগামী ৫ ফেব্রুয়ারী আকাশ মেঘলা থাকবে, ৬ থেকে ৯ ফেব্রুয়ারী মুলত পরিস্কার থাকার সম্ভাবনা আছে।

এই সময়কালে কোচবিহার, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ারের সম্পর্কে বলা হয়েছে,  আগামী ৫ই ফেব্রুয়ারী মাঝারি বৃষ্টি, এবং ৬ই ফেব্রুয়ারী হালকা, ৯ই ফেব্রুয়ারী খুব হাল্কা বৃষ্টির সম্ভাবনা আছে। তবে উত্তর দিনাজপুরে আগামী ৫ই ফেব্রুয়ারী মাঝারি বৃষ্টি এবং ৬ই ফেব্রুয়ারী হালকা বৃষ্টির সম্ভাবনা আছে। সতর্কতা হিসেবে বলা হয়েছে, বৃষ্টির সম্ভাবনা থাকায় জমিতে খুব প্রয়োজন ছাড়া সেচ না দেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে। জমির নিকাশি বাবস্থা ভালো করুন।

বিশেষ সতর্কতা হিসেবে বলা হয়েছে,  কোচবিহার ও উত্তর দিনাজপুরে বাতাসের গতিবেগ বেশী থাকবে এবং ৫ই ফেব্রুয়ারী কিছু স্থানে হালকা ঝড়ের সম্ভাবনা থাকছে। পাশাপাশি, মাঝিয়ানের আবহাওয়া দপ্তর থেকে পাঠানো বার্তায় বলা হয়েছে, দক্ষিণ দিনাজপুর জেলা ও মালদা জেলার ক্ষেত্রে আগামীকাল সরস্বতী পুজোর দিন হালকা থেকে মাঝারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে, তবে বাকি ৪ দিন বৃষ্টির সম্ভাবনা নেই।

চাষিভাইদের জন্য প্রয়োজনীয় পরামর্শ হিসেবে বলা হয়েছে, বৃষ্টিপাতের কারনে জমিতে জল জমলে তাড়াতাড়ি বের করার ব্যবস্থা করুন। আপেক্ষিক আর্দ্রতা বৃদ্ধি এবং বৃষ্টির কারণে ফসলে ছত্রাকজনিত রোগ দেখা দিতে পারে, তাই ছত্রাক নাশক স্প্রে করুন। পোকামাকড় ও রোগের আক্রমনের জন্য ফসলের জমিতে নজর রাখুন এবং সঠিক আগাছা নিয়ন্ত্রণ ব্যবস্থা অনুসরণ করুন।

News Britant
Author: News Britant

Leave a Comment