News Britant

Thursday, August 11, 2022

পুলিশের নিষেধ, তবুও হচ্ছে জেলার অন্যতম বৃহত্তম জুয়ার মিলন মেলা

Listen

#রায়গঞ্জঃ আজ থেকে শুরু হল উত্তর দিনাজপুর জেলার অন্যতম বৃহত্তম জুয়ার মিলন মেলা। রায়গঞ্জ ব্লকের গৌরি গ্রাম পঞ্চায়েতের ভিটিয়ারে প্রতিবছর সরস্বতী পুজোকে কেন্দ্র করে এই মেলায় কয়েক কোটি টাকার লেনদেন হয় বলে জানিয়েছেন স্থানীয় বাসিন্দারা। জানা গেছে, প্রতিবছরই স্থানীয় মন্দির ও মসজিদ কমিটির উন্নয়ন কল্পে সরস্বতী পুজোর সময় পাঁচদিন ধরে এই জুয়ার মিলন মেলা আয়োজন করা হয়।

রায়গঞ্জ ব্লকের গৌরি গ্রাম পঞ্চায়েতের  ভিটিয়ার গ্রামে প্রতিবছর সরস্বতী পুজোকে কেন্দ্র করে এই মেলা বসে। গ্রামীন এই মেলায় সাজগোজের রকমারী পশরা যেমন বসে, তেমনি বাচ্চাদের মনোরঞ্জনের জন্য থাকে নাগরদোলা, ব্রেক ডান্স সহ বিভিন্ন সরঞ্জাম। এই মেলার অন্যতম আকর্ষণ বিহারের স্পেশাল চিত্রাহার। কমিটি সূত্রে জানা গেছে, এবার এই মেলার ডাক উঠেছে ৪ লাখ ৫০০ টাকা।

মেলা কমিটি এই টাকা স্থানীয় মন্দির ও মাদ্রাসা উন্নয়নের জন্য দান করবে। জানা গেছে, এই মেলার আড়ালে চলবে বাংলা ও বিহারের অন্যতম বৃহত্তম জুয়ার আসর। বিহারের বহু মানুষ এই মিলনমেলায় সমবেত হন। সাধারণ কেনা বেচার পাশাপাশি এখানে প্রতিদিন বহু টাকার জুয়া খেলা হয়। মেলার পাঁচদিনে কয়েক কোটি টাকার উপর জুয়া খেলা হয়। এমনটাই দাবি জানালেন রায়গঞ্জ পঞ্চায়েত সমিতির শাসকদলের এক সদস্য।

আর কোনো মেলাকে কেন্দ্র করে এতবড় জুয়ার আসর আশেপাশে কোনো গ্রামে হয় না বলে দাবি তার। অবশ্য মেলা কমিটির  সম্পাদক সফিউল হকের দাবি, কোটি কোটি টাকার জুয়ার আসর বসে, এটা একেবারেই  ভুল কথা। কোথাও কোথাও লুকিয়ে জুয়া হলে আমরা কি করতে পারি। তবে পুলিশ প্রশাসন থেকে এসে বলে গেছে মেলায় যেন জুয়া ও অশ্লীল যেন কিছু না হয়। গৌরি গ্রাম পঞ্চায়েতের সদস্য মহম্মদ মোমিন জানান, আমাদের মেলায় জুয়া খেলার অনুমতি নেই।

আমরা হিন্দু মন্দির ও মসজিদ কমিটির দুই সমাজ মিলে বসে সিদ্ধান্ত নিয়েছি, মেলাটা সাধারণ মেলা করব, মেলায় জুয়া হবে না। তিনি বলেন, আগে যেভাবে  জুয়া হত, এখন সেভাবে হয়না। আমাদের যে টাকা দিবে সেই টাকা তো দোকান ভাড়া থেকে উঠবে না। তাই মেলাকে কেন্দ্র করে কিছু জুয়া হয়।বিহার থেকেও অনেকে আসে জুয়া খেলতে।এদিকে, পুলিশের দাবি ওখানে মেলা হলেও কোনো রকম জুয়ার আসর এবং অশ্লীল নাচ যেন না হয়, তা মেলা কমিটিকে বলে দেওয়া হয়েছে। এখন দেখার, প্রাকৃতিক দুর্যোগকে উপেক্ষা করে মেলা কেমন জমে, সেদিকেই তাকিয়ে সাধারণ মানুষ থেকে জুয়ারীরা।

News Britant
Author: News Britant

Leave a Comment