News Britant

Wednesday, August 17, 2022

পুরোহিতের আসতে দেরী, পুজোয় বসল স্কুলের প্রাক্তন ছাত্রী

Listen

#বালুরঘাটঃ পুজোর প্রস্তুতি শুরু হয়ে কয়েকদিন আগেই। সেই মত আজ সকালে পুজোর উপাচার সাজিয়ে বসেছিল দক্ষিণ দিনাজপুরের অযোধ্যা গ্রামের অযোধ্যা কালিদাসী বিদ্যানিকেতনের পড়ুয়ারা। কিন্তু কথা দিয়েও পুরোহিত আসতে দেরী করায়, এদিন পুজোয় বসল ওই বিদ্যালয়েরই প্রাক্তন ছাত্রী সঙ্গীতা দেবনাথ। সম্পন্ন হল পুজোর আচার।

বিদ্যালয়ের শিক্ষক তুহিন শুভ্র মন্ডল বলেন, করোনা আবহে এবার ছোট করে সরস্বতী পুজোর আয়োজন করা হয়েছে। প্রতিমা, প্যান্ডেল সবেতেই বাজেটের কাটতি এবার। বিদ্যালয়ের ছাত্র – ছাত্রীরা  মিলে পুজোর উপকরণ প্রস্তুত করেছে। শিক্ষক – শিক্ষিকারাও উপস্থিত। কিন্তু পুরোহিত কই? পুরোহিত আসার কথা ছিল দুপুর ১২ টায়।

দেড় ঘণ্টা পেরিয়ে যাওয়ার পর অর্ধৈয্য হয়ে পড়ে খুদেরা। এরপর প্রধান শিক্ষিকা নন্দিতা দাসের অনুমতিতে পুজোয় বসে স্কুলের প্রাক্তন ছাত্রী সঙ্গীতা দেবনাথ। প্রধান শিক্ষিকা নন্দিতা দাস বলেন, ‘পুরোহিত আসতে দেরি করছিলেন। ছাত্র – ছাত্রীরা ক্লান্ত হয়ে যাচ্ছিল। উপায় না দেখে সঙ্গীতাকে পুজােয় বসতে বলি।’

সঙ্গীতা সরস্বতীর ধ্যানমন্ত্র উচ্চারণ শেষ করতেই এসে উপস্থিত হন পুরোহিত তরুণ চক্রবর্তী। এরপর তিনিই এসে সরস্বতী পুজাের অঞ্জলীর মন্ত্র পড়ান। এমন ঘটনায় বেশ রোমাঞ্চিত সঙ্গীতা। সে জানায়, আমার পুজোর নিয়মনিষ্ঠা দেখে স্কুল সিদ্ধান্ত নিয়েছে এরপর থেকে আমাদের একজন শিক্ষক অথবা  শিক্ষিকাই এই পূজা করবেন। সহযোগিতা  করবে ছাত্রীরা। ঘটনায় বেশ রোমাঞ্চিত ও উৎসাহ ছড়ায় পড়ুয়াদের মধ্যে।

News Britant
Author: News Britant

Leave a Comment

Also Read