News Britant

Wednesday, August 17, 2022

বাঙালির প্রেম দিবসে ঝলমলে কুলিক পাখিরালয়, ভিড় জমালো যুবক যুবতীরা

Listen

#রায়গঞ্জঃ প্রায় এক মাস পর সরকারী বিধিনিষেধ মেনে খুলেছে উত্তর দিনাজপুর জেলার রায়গঞ্জ কুলিক পক্ষীনিবাস। তবে প্রথম দুদিন তেমন ভিড় না থাকলেও এদিন ভিড় উপচে পড়ল পর্যটকদের। এই পর্যটকদের মধ্যে অধিকাংশই যুবক, যুবতী।

উল্লেখ্য, করোনা সংক্রমণ রুখতে গত ৩ জানুয়ারি থেকে পক্ষীনিবাসে সাধারণ মানুষের প্রবেশ ছিল নিষিদ্ধ। ফলে দূর-দূরান্ত থেকে আসা বহু পর্যটক এসেও ফিরে যেতে হয়েছে। তারপর  বিধিনিষেধের মধ্যেই ২রা ফেব্রুয়ারী  থেকে  পর্যটকদের জন্য খুলে দেওয়া হয় রায়গঞ্জ ওয়াইল্ড লাইফ স্যানচুয়ারি বা কুলিক পাখিরালয়ের গেট।

এই খবরে খুশি হয়ে ওঠেন পর্যটন শিল্পের সাথে যুক্ত মানুষেরা। রায়গঞ্জ শহর থেকে ঢিল ছোঁড়া দূরে ৩৪ নম্বর জাতীয় সড়কের সাথেই কুলিক পাখিরালয় অবস্থিত। এই পাখিরালয়ে হিজল, জারুল সহ একাধিক প্রজাতির বৃক্ষে  দেশীয় ময়না, কাকাতুয়া, শালিক, ফিঙে, দোয়েল, কোয়েল, টিয়া ছাড়াও নানারকম পাখি সারাবছর দেখা যায়।

এছাড়াও এখানে প্রতি বছর জুন মাস থেকে পরিযায়ী পাখিদের ঢল নামে। কয়েক হাজার কিমি দূর ভিন দেশ থেকে ওপেন বিল স্টক, নাইট হেরন, ইগ্রেট, কর্মোরেন্ট পাখিরা  উড়ে আসে এখানে। এই পাখিরালয়কে কেন্দ্র করে সারাবছর ভিড় জমান স্থানীয় ও বহিরাগত পর্যটকেরা। গতবছর প্রায় সাড়ে চার মাস পাখিরালয় বন্ধ ছিল। ফলে পাখিরালয়ের মূল দরজা বন্ধ দেখে মন খারাপ করে ফিরে গেছেন বহু পর্যটক।

প্রথম ২ দিন তেমন ভিড় না জমলেও রায়গঞ্জ বনবিভাগের এক আধিকারিক জানান, সরস্বতী পুজো উপলক্ষে এদিন রায়গঞ্জ কুলিক পাখিরালয় সকাল থেকেই ছিল আকর্ষণের প্রধান পর্যটন কেন্দ্র। জোড়া বেঁধে এসেছিলেন বহু কম বয়সী যুবক যুবতীরা।  তাদের দাবি, আজ স্কুল, কলেজর পুজোয় অঞ্জলি দিয়েই বন্ধুদের সাথে বেরিয়ে পড়েছি। গত ২ বছর বন্ধুদের সাথে এভাবে মিশিনি। তাই আজ খুব আনন্দ হচ্ছে।

News Britant
Author: News Britant

Leave a Comment