News Britant

Wednesday, August 17, 2022

শীতকালীন জলজ পাখি সমীক্ষায় দক্ষিণ দিনাজপুর বন দপ্তর, সাথে পাখিপ্রেমীরা

Listen

#বালুরঘাটঃ রাজ্য জুড়ে শুরু হয়েছে শীতকালীন জলজ পাখিদের গণনা। এবার তারই অঙ্গ হিসেবে দক্ষিণ দিনাজপুর জেলায় শুরু হল এবছরের পাখি সমীক্ষা। রবিবার সকালে কুশমন্ডীর মহিপাল দিঘি ও গড় দীঘিতে পাখি সমীক্ষা করা হলো। বন দপ্তরের পক্ষ থেকে পাখি সমীক্ষায় অংশ নিলেন তুহিন শুভ্র মন্ডল, সুমন ঘোষ, চন্দন পাণ্ডে, দেবাশিস দত্ত, দেবজিত সরকার, তন্ময় সরকার।

তুহিন বাবু জানান, এদিন আমরা হোয়াইট ব্রেস্টেড কিংফিশার, লিটল করমোরেন্ট, লিটল ইগ্রেট ইত্যাদি পাখি দেখি। দেখা যায় মহিপাল দীঘির এক অংশ কচুরিপানায় ভর্তি হয়ে আছে। স্থানীয়দের কথায় এবছর কম পাখিই এসেছে। পাশাপাশি, গড় দিঘিতে লিটল গ্রিভ, ফেরুজিনাস পোচার্ড, গ্রে ল্যাগ গুস, ডাফটেড ডাক, লেসার হুইসেলিং ডাক ইত্যাদি পাখি দেখা যায়।

পাখি প্রেমী সুমন ঘোষ, চন্দন পাণ্ডে জানান, পাখিদের বাসযোগ্য পরিবেশ ক্রমশঃ নষ্ট হয়ে যাচ্ছে। মহিপাল দিঘি দেখে আমাদের খুব মন খারাপ হয়ে গেল। পুরো দিঘি কচুরিপানায় ভর্তি। কিন্তু গড়দিঘিতে পরিযায়ী পাখি আছে। আমরা পাখি সমীক্ষা ও গণনা করলাম। বনদপ্তরের আধিকারিকেরা জানিয়েছেন,  জলচর পাখিদের বসবাস যোগ্য পরিবেশ রক্ষা করতেই হবে আমাদের। এই দিঘিগুলো আমাদের সম্পদ। একে বাঁচাতে হবে। উল্লেখ্য, গতবছর থেকে জেলায় শীতকালীন জলচর পাখির সমীক্ষা হয়।

News Britant
Author: News Britant

Leave a Comment

Also Read