News Britant

Thursday, August 11, 2022

হেরিটেজ মর্যাদার দাবিতে স্বাক্ষর সংগ্রহ শুরু দক্ষিণ দিনাজপুর হেরিটেজ সোসাইটি

Listen

#বালুরঘাটঃ অবিলম্বে দক্ষিণ দিনাজপুর জেলার ঐতিহ্য মন্ডিত স্থান গুলিকে যাতে হেরিটেজ ঘোষণা করা হয়, তার জন্য আবেদন জানালো আজ দক্ষিণ দিনাজপুর হেরিটেজ সোসাইটি। এই আবেদনকে সামনে রেখে দশ হাজার মানুষের স্বাক্ষর সংগ্রহ করা শুরু করল দক্ষিণ দিনাজপুর হেরিটেজ সোসাইটি।
দক্ষিণ দিনাজপুর হেরিটেজ সোসাইটির পক্ষে সভাপতি তুহিন শুভ্র মন্ডল বলেন, দক্ষিণ দিনাজপুর ইতিহাস ও ঐতিহ্যের আকর ভূমি। অথচ দুর্ভাগ্যের বিষয় এই যে আমাদের জেলায় একটিও ইতিহাস ও ঐতিহ্য সম্বলিত স্থান ‘হেরিটেজ’ মর্যাদা পায়নি। অথচ দক্ষিণ দিনাজপুর হেরিটেজ সোসাইটি দীর্ঘদিন ধরে দক্ষিণ দিনাজপুরে  হেরিটেজ রক্ষার কথা বলে আসছে এবং হেরিটেজ মর্যাদার আবেদন জানিয়ে আসছে। তাই এদিন বালুরঘাটে জেলা মিউজিয়ামের সামনে  বিভিন্ন যুগের নিদর্শন প্রাপ্ত স্থান বাণগড় এবং প্রাচীন খাঁপুর সিংহবাহিনী মন্দিরের হেরিটেজ মর্যাদা পাওয়ার আবেদনের দাবিতে স্বাক্ষর সংগ্রহ করা হল।’ সংগঠনের সম্পাদক দীপক মন্ডল বলেন, ‘আমরা পুনরায় জেলার বানগড় এবং খাঁপুর সিংহবাহিনী মন্দিরকে হেরিটেজ মর্যাদার দাবিতে রাজ্য হেরিটেজ কমিশন, মুখ্যমন্ত্রী, জেলাশাসকের কাছে আবেদন জানাবো। আজকের পরেই শহরের সঙ্গে সঙ্গে ব্লকে ব্লকে মানুষের স্বাক্ষর নেওয়া শুরু করবো। প্রাথমিক ভাবে আমাদের লক্ষ্য অন্তত দশ হাজার মানুষের স্বাক্ষর।’
উল্লেখ্য, এর আগে খাঁপুর সিংহবাহিনী মন্দির হেরিটেজ ঘোষণা ও সংস্কারের লক্ষ্যে রাজ্য হেরিটেজ কমিশনের পক্ষ থেকে দুবার পরিদর্শন করা হয়েছে, কিন্তু প্রক্রিয়া অসম্পূর্ণ আছে। আজ প্রথম পর্বে প্রায় ১০০ জন স্বাক্ষর করেছেন। এদিনের কর্মসূচিতে উপস্থিত ছিলেন হেরিটেজ সোসাইটির সভাপতি তুহিন শুভ্র মন্ডল, সম্পাদক দীপক মন্ডল, নারায়ণ চন্দ্র দত্ত,সহ  সভাপতি অভিজিত সরকার, কোষাধ্যক্ষ ঝন্টু হালদার, উত্তম মুন্সী, কিঙ্কর দাস, নীলাদ্রি শেখর মুখার্জী প্রমুখ।
News Britant
Author: News Britant

Leave a Comment