News Britant

Wednesday, August 17, 2022

ABPTA এর ৮৮তম প্রতিষ্ঠা দিবস, জেলা জুড়ে ৮৮টি বট বৃক্ষ রোপণ

Listen

#রায়গঞ্জঃ বুধবার ৯ই ফেব্রুয়ারী  নিখিলবঙ্গ প্রাথমিক শিক্ষক সমিতির ৮৮তম প্রতিষ্ঠা দিবস। এদিন সেই প্রতিষ্ঠা উপলক্ষে জেলার ৮৮টি প্রাথমিক স্কুলে ৮৮ টি বট গাছ রোপণ করল নিখিলবঙ্গ প্রাথমিক শিক্ষক সমিতির উত্তর দিনাজপুর জেলা কমিটির সদস্যরা।

এদিন, উত্তর দিনাজপুর জেলা নিখিলবঙ্গ প্রাথমিক শিক্ষক সমিতির জেলা সম্পাদক কৃষেন্দু রায় চৌধুরী বলেন, ৯ই ফেব্রুয়ারী আমাদের প্রিয় শিক্ষক সমিতি, নিখিলবঙ্গ প্রাথমিক  শিক্ষক সমিতির ৮৮তম প্রতিষ্ঠা দিবস। এই মূহুর্তটিকে স্মরণীয় করে রাখতে জেলার ১৭টি সার্কেলের প্রতিটিতে কমপক্ষে ৫ টি করে বট গাছ লাগানো হয় এবং তাকে যত্ন ও পরিচর্যা করে বড় করে তোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তবে প্রাথমিক ভাবে ৮৮ টি স্কুলের কথা ভাবা হলেও, পরবর্তীতে এই সংখ্যা ১০০ পার করে গেছে।  যে সমস্ত জায়গায় বট গাছ পাওয়া যায় নি, সেখানে স্থানীয় চাহিদা অনুসারে অন্য গাছ লাগানো হয়েছে।’ তিনি জানান, নতুন স্কুল বিল্ডিং তৈরি সহ নানান কাজে স্কুল গুলির পুরোনো গাছ কাটা পড়েছে।

তাই সুস্থ পরিবেশ ফিরিয়ে আনতে আবারও বৃক্ষ রোপন করা হবে। তাঁর কথায়, বর্তমান লকডাউন পরবর্তী নিউ নর্মাল শিখিয়েছে, চারদেওয়ালের বন্ধ ঘরের পরিবর্তে খোলা আকাশের নীচে শিক্ষা জরুরি। তাই, ওপেন স্কুল ভাবনাকে আগামী দিনের লক্ষ্য রেখে এই বিশালাকৃতির বট গাছ লাগানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এছাড়াও বট গাছ বহু বছর বাঁচে তাই স্থায়ী সমাধানের জন্য এই পরিকল্পনা গ্রহণ করা হয়। এই কর্মসূচির শুরুতে এদিন সমিতির রায়গঞ্জ, কালিয়াগঞ্জ, ইটাহার এবং ইসলামপুরে সমিতির ভবনে পতাকা উত্তোলনের মধ্য দিয়ে ৮৮ তম প্রতিষ্ঠা দিবসের অনুষ্ঠান শুরু হয়।

News Britant
Author: News Britant

Leave a Comment