News Britant

Thursday, August 11, 2022

হোমিওপ্যাথি চিকিৎসার প্রাসঙ্গিকতা, ইটাহার কলেজে জাতীয়স্তরের আলোচনা চক্র

Listen

#চন্দ্র নারায়ণ সাহা, ইটাহারঃ শুক্রবার দুপুরে হোমিওপ্যাথি চিকিৎসার গুরুত্ব এবং সাম্প্রতিক সময়ে এই চিকিৎসার প্রাসঙ্গিকতা নিয়ে ইটাহারের ড. মেঘনাদ সাহা কলেজ আয়োজন করে এক দিনের জাতীয় আলোচনা চক্র। হোমিওপ্যাথি চিকিৎসাব্যবস্থার প্রচার, প্রসার এবং তার গুরুত্বের বিষয়টি জানাতেই এই ধরনের জাতীয় আলোচনাচক্রের আয়োজন করা হয়েছে বলে জানালো কলেজ কর্তৃপক্ষ।

হোমিওপ্যাথি চিকিৎসার গুরুত্ব দিন দিন বেড়েই চলেছে। গ্রামের বিভিন্ন পাড়ায় যেমন হোমিওপ্যাথি চিকিৎসা কেন্দ্র রয়েছে তেমনি শহরের অলিগলিতে দেখা যায় হোমিওপ্যাথি চিকিৎসা কেন্দ্র। সরকারিভাবেও বিভিন্ন হোমিওপ্যাথি চিকিৎসা কেন্দ্র রয়েছে বিভিন্ন দেশে এবং রাজ্যে। হোমিওপ্যাথি চিকিৎসার সাথে এলোপ্যাথিক চিকিৎসার পার্থক্য আছে। হোমিওপ্যাথি চিকিৎসা হয় লক্ষণভিত্তিকভাবে।

দেশের বেশিরভাগ জনগণের এখনো আস্থা রয়েছে এই হোমিওপ্যাথি চিকিৎসার ওপর। ১১ ফেব্রুয়ারি এই জাতীয় আলোচনাচক্রের কনভেনার  অধ্যাপক সুকুমার বাড়ই বলেন, এদিনের আলোচনা চক্রে হাজির ছিলেন কলেজ সংলগ্ন আশেপাশের গ্রামের হোমিওপ্যাথি ডাক্তারগণ। এছাড়া রায়গঞ্জ এবং ইটাহারের বেশকিছু হোমিওপ্যাথি ডাক্তার, কলেজের শিক্ষক- শিক্ষিকা, শিক্ষা কর্মী এবং ছাত্র ছাত্রীরা। সময়ের দাবি মেনে অনলাইন এবং অফলাইন দুই পদ্ধতিতেই এই আলোচনা চক্র চলে।

অনলাইনে জাতীয় আলোচনাচক্রের উদ্বোধনী ভাষণ দেন কলেজের উপাধ্যক্ষ ড. মুকুন্দ মিশ্র। মূল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ওয়ার্ল্ড ফেডারেশন অফ হোমিওপ্যাথির আন্তর্জাতিক সভাপতি ডা. প্রকাশ মল্লিক। বিভিন্ন উদাহরণ সহ শরীরের নানা অসুখ ও তার প্রতিকার বিষয়ে আলোচনা করেন। এছাড়া অন্যান্য আলোচকবৃন্দের মধ্যে ছিলেন ভয়েস অফ হোমিওপ্যাথির সম্পাদক ডা.পার্থসারথি মল্লিক, প্রকাশ ভারতের সভাপতি ডা. পরিমল কুন্ডু প্রমুখ।

এদিনের আলোচনা সভার শুভ সূচনা হয়  ডা. স্যামুয়েল হ্যানিম্যানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণের মধ্য দিয়ে। শেষে ডা.প্রকাশ মল্লিক ৩০ জন দুরারোগ্য রুগীকে দেখেন। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন সেমিনার কমিটির জয়েন্ট কনভেনার বিকাশ চক্রবর্তী। ধন্যবাদ জ্ঞাপক বক্তব্য পেশ করেন কলেজের IQAC’র কোঅর্ডিনেটর অঞ্জন সোম।

News Britant
Author: News Britant

Leave a Comment