News Britant

Wednesday, August 17, 2022

রায়গঞ্জে জলাভূমি জুড়ে জলজ পাখি শুমারি, সঙ্গী NGO ও পরিবেশকর্মীরা

Listen

#রায়গঞ্জঃ রায়গঞ্জ বনবিভাগের উদ্যোগে শনিবার সকালে শুরু হল রায়গঞ্জ মহাকুমার বিভিন্ন জলাভূমি ও সংরক্ষিত এলাকাগুলোতে জলজ পাখির গণনার কাজ। এই কর্মসূচি চলবে আগামী ১৩ই ফেব্রুয়ারী পর্যন্ত। উত্তর দিনাজপুর পিপল ফর এ্যানিম্যালসের জেলা সম্পাদক গৌতম তান্তিয়া বলেন, ‘এদিন রায়গঞ্জ সংলগ্ন পানিশালার নিকটবর্তী দ্বীপ নগরের দ্বীপ রাজাদিঘি থেকে শুরু হয় এই জলজ পাখি গণনার কাজ।

এরপর রায়গঞ্জের নেতাজি পল্লী, রায়গঞ্জ পলিটেকনিক কলেজের পেছনের জলাশয়, রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের পেছনের জলাভূমি এবং শহরের নিকটবর্তী বিখ্যাত নিহালি বিল, ইটাহারের ডাম ডোলিয়াতেও পাখিশুমারি করা হয়েছে। তিনি জানান, এদিন বিভিন্ন প্রজাতির প্রচুর পাখির দেখা মিলেছে যেমন বড়ি হাঁস (Bar Headed Goose), সরাল (Lesser Whistling Duck), গয়ার/ সাপ পাখি (Oriental Dartar), বড় পানকৌড়ি (Greater Cormorant), বাদামী মাথা হাটিটি (Gray Headed Lapwing), সাদা বুক মাছরাঙা (White Breasted Kingfisher।

ছোট মাছরাঙা Common Kingfisher, কাদম্বি/ রাজহাঁস (Graylag Goose), বামুনিয়া হাঁস (Common Pochard), Common Koot (জলকুক্কুট), Common Jacana (জলপিপি), Little Grebe (ডুবডুবি), Black Wagtail (সাদাবুকখঞ্জনা), Citrine Wagtail (হলদে খঞ্জনা), Pond Heron (কানি বক), Intermediate Egret (মাজলা বক), Little Egret (ছোট বক)। বনদপ্তরের  ডাকে এই পাখি শুমারি তে অংশগ্রহণ নিয়েছেন জেলার বিভিন্ন প্রান্তের বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থা।

উল্লেখ যোগ্য সংগঠন গুলো হল উত্তর দিনাজপুর পিপল ফর এনিম্যালস, রায়গঞ্জ পিপল ফর এনিম্যালস, HMTA ও গুটিকয় নাট্য মঞ্চ। বনদপ্তরের আধিকারিকেরা জানিয়েছেন, জলভূমি সংলগ্ন এলাকা গুলোতে পাখিশুমারি করা ছাড়াও এদিন সেই সমস্ত এলাকার জনগণকে সচেতন করা হয়, যেন কেউ পাখি শিকার না করে এবং পাখি শিকার করতে দেখলে  বনদপ্তর, পুলিশ বা পশুপ্রেমী সংস্থা গুলোকে যেন খবর দেয়।

আজকের এই পাখি সুমারিতে উপস্থিত ছিলেন রায়গঞ্জের রেঞ্জার প্রদীপ কর চৌধুরী, রায়গঞ্জ রেঞ্জের বিট অফিসার অনিল কুমার সাহা ও অন্যান্য বনকর্মীরা। আজকের পাখি শুমারি তে প্রায় তিরিশ প্রজাতির জলজ পাখির দেখা মিলেছে। আগামীকাল কালিয়াগঞ্জ এবং হেমতাবাদ ব্লকের প্রধান জায়গায় জলজ পাখি গননা করা হবে।

News Britant
Author: News Britant

Leave a Comment

Also Read