News Britant

Wednesday, August 17, 2022

গুণীজনের সমাবেশে প্রকাশিত ‘পাড়া কথায় রায়গঞ্জের ইতিহাস’

Listen

#রায়গঞ্জঃ রায়গঞ্জ শহরের বিভিন্ন পাড়ার ইতিহাসকে একত্রিত করে প্রকাশিত হল ‘পাড়া কথায় রায়গঞ্জের ইতিহাস’ নামক একটি গ্রন্থ। উত্তরবঙ্গ সংবাদের ‘পাড়াপড়শি’ বিভাগ থেকে সংকলিত এই গ্রন্থের সম্পাদনা করেছেন ইটাহারের ড. মেঘনাদ সাহা কলেজের  ইতিহাসের অধ্যাপক সুকুমার বাড়ই। শহরের সুপার মার্কেটের ওয়েষ্ট দিনাজপুর চেম্বার অফ কমার্স ভবনে বই প্রকাশ অনুষ্ঠান আয়োজিত হয়।

গ্রন্থ প্রকাশ করতে এসে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন অধ্যাপক আনন্দগোপাল ঘোষ বলেন, ‘উত্তরবঙ্গ সংবাদের পাড়াপড়শি বিভাগের রায়গঞ্জ শহরের বিভিন্ন পাড়ার ইতিহাসকে সংকলিত করার যে প্রয়াস সুকুমার বাড়ই নিয়েছেন, তা সত্যি প্রশংসাযোগ্য। এই বইয়ের মাধ্যমে ভবিষ্যৎ প্রজন্ম অনেক বেশি সমৃদ্ধ হবে।’ রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের নিবন্ধক ডঃ দুর্লভ সরকার বলেন, ‘খুব ভালো উদ্যোগ গ্রহণ করেছেন সুকুমারবাবু। ভবিষ্যত প্রজন্ম রায়গঞ্জ শহরের ইতিহাসকে ভালোভাবে জানতে পারবে এই বইয়ের মধ্যে দিয়ে। আশা করি, বইটি পড়ে সকলেই সমৃদ্ধ হবেন।’

এদিনের এই বই প্রকাশ অনুষ্ঠানে উত্তরবঙ্গ সংবাদের পাড়াপড়শি বিভাগে রায়গঞ্জ শহরের বিভিন্ন পাড়ার কথা যাঁরা লিখেছিলেন তাঁরা সকলে উপস্থিত ছিলেন। ওই বিভাগের দু’জন লেখক কল্লোল বন্দ্যোপাধ্যায় ও ব্রততী ঘোষ রায় ইতিমধ্যে প্রয়াত হওয়ায় তাঁদের সম্মানার্থে নীরবতা পালন করা হয়। উপস্থিত ছিলেন উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন অধ্যাপক আনন্দগোপাল ঘোষ, রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের নিবন্ধক ড. দুর্লভ সরকার, শিক্ষাবিদ সুশীল গোস্বামী, সাহিত্যিক সুদর্শন ব্রহ্মচারী, শিল্পী ভানু পাল, বাউল তরণী সেন মহন্ত প্রমুখ।

 এদিনের বই প্রকাশ অনুষ্ঠানে উপস্থিত থাকতে না পারলেও শুভেচ্ছা বার্তা পাঠিয়েছেন উত্তরবঙ্গ সংবাদের মালদা সংস্করণের বার্তা সম্পাদক শুভদীপ বন্দ্যোপাধ্যায় ও রায়গঞ্জ পৌরসভার পৌরপ্রধান সন্দীপ বিশ্বাস।

News Britant
Author: News Britant

Leave a Comment

Also Read