News Britant

Wednesday, August 17, 2022

পা বাড়ালেই ছোট্ট খামার, আপনজন নিয়ে কাটিয়ে আসা যায় সারাটা দিন

Listen

#নিউজ বৃত্তান্তঃ রায়গঞ্জ শহর ও শহরতলীতে শীতের মরশুম শেষ হলেও এখনও পিকনিক চলছে রমরমিয়ে। গতবারের মত এবারও কুলিক অভয়ারণ্য এবং সংলগ্ন উপবন গুলোতে পিকনিক নিষিদ্ধ হয়ে যাওয়ায়, পিকনিক স্পট খুঁজতে হিমশিম শহরের আবালবৃদ্ধবনিতা। এরকম পরিস্থিতিতে এদিন নিউজ বৃত্তান্তের টিম পৌঁছে গিয়েছিল রায়গঞ্জ লাগোয়া রূপাহারে।

সেখানে গড়ে উঠেছে, একান্ত নিরিবিলি প্রাকৃতিক পরিবেশে একটি খামার। শরীর এলিয়ে এই খামারে কাটিয়ে দেওয়া যায় আস্ত বসন্তের ছুটির দুপুর। রায়গঞ্জ শহর থেকে ইটাহারের দিকে কিমি তিনেক গেলেই রয়েছে রূপাহার। সেখানে ফ্লাইওভার লাগোয়া পুর্বদিকে এগোলে চোখে পড়বে চারিদিকে ঘেরা দেওয়া এই খামার।

কি নেই সেখানে! মালিক সুবীর কুমার ধর বলেন, ‘অন্য খামার বাড়ির তুলনায় আমি একটু ভিন্ন ধরনের গাছ লাগিয়েছি। এখানে মূলত ফলের গাছ লাগানোর সিদ্ধান্ত নিয়েছি। আপেল কুল, আম্রপালি আম গাছ, সবেদা, মুসুম্বিলেবু, বাড়ুইপুরের পেয়ারা, বিলাতি কামরাঙা, কাঁঠাল, আমড়া, লেবু সহ মেহগনি, রঙ বেরঙের পাতাবাহার, বাঁশ এই খামারের সৌন্দর্য বৃদ্ধি করেছে।

খুব ছোট ছোট গাছের চারা এনে এদেরকে বড় করেছি।’ সুবীর বাবু রায়গঞ্জ শহরের একটি স্কুলে শিক্ষকতা করেন। পাশাপাশি, গাছ লাগানো ও খামার তৈরি করার ইচ্ছে ছিল বহুদিন ধরে। তিনি বলেন, ‘শহরের মানুষ একটু নিরিবিলি পরিবেশে কিছু সময় কাটাতে চায়। তাই এখানে এখন মাঝেমধ্যেই শহরের মানুষেরা সময় কাটাতে আসেন। তবে এখানে দোতলা একটি ঘরসহ কিছু সুযোগ সুবিধা তৈরি করা সম্পন্ন হলে সকলের সুবিধা হবে।’

এখানে মখমলের মত ঘন সবুজ ঘাসের বুক চিরে তৈরি হয়েছে একাধিক বসার জায়গা, পানীয় জলের পয়েন্ট। কান পাতলেই শোনা যায়,  প্রচুর পাখির কিচিরমিচির ডাক। বড় দরজা ঠেলে ভেতরে প্রবেশ করলেই অন্য জগত হাতছানি দিয়ে ডাকছে, শুধু পৌচ্ছানোর অপেক্ষা।

News Britant
Author: News Britant

Leave a Comment