News Britant

Thursday, August 11, 2022

নিকাশি ব্যবস্থা ও জঞ্জাল সাফাই পৌর ভোটের ইস্যু হয়ে উঠেছে মালবাজারে

Listen

#মালবাজার: ডুয়ার্সের মালবাজার পৌরসভার নির্বাচন সমাগত। আর মাত্র ৯দিন বাদেই ভোট।এইরকম সময়ে নিকাশি ব্যবস্থা ও জঞ্জাল সাফাই পৌর ভোটের অন্যতম ইস্যু হয়ে উঠেছে। কেউ বলছে শহরের বিভিন্ন ওয়ার্ডের নালানর্দমা গুলো নিয়মিত সাফাই হয় না। জল জমে মশার উপদ্রব বাড়ে। ডেঙ্গু সহ অন্যান্য রোগের সংক্রমণ ঘটে। যত্রতত্র জমে থাকে জঞ্জাল। শহরের ডেইলি মার্কেট, বয়ের বস্তি, আনন্দপল্লী, ঘড়িমোরের পাসে প্রায় সব ওয়ার্ডে এই দৃশ্য দেখা যায়।

এনিয়ে শাসক ও বিরোধী দলের চাপানউতোর শুরু হয়েছে। ৬ নম্বর ওয়ার্ডে রয়েছে বাসস্ট্যান্ড ও বয়েরবস্তি। এখানে নিকাশি নালা নিয়মিত সাফাই হয়না বলে অভিযোগ করেছেন বাম প্রার্থী ভদ্রিকা শর্মা সুবেদী। তিনি জানান, এখানে নালা নিয়মিত সাফ হয়না। জল জমে মশা বাড়ে রোগ হয়। পাশের নালায় জমে আছে জঞ্জাল। শহরের ডেইলি মার্কেটের ঘিঞ্চি পরিবেশে বাস করে বহু মানুষ। এখানে নিকাশি ব্যবস্থা নিয়ে স্থানীয় অভিযোগ রয়েছে।

আগে নিকাশি নালার জল পাশের এক ডোবায় গিয়ে মিশে যেত। সেই ডোবা দখল হয়ে বাড়িঘর হয়েছে। এতেই জল নিকাশের সমস্যা হয়েছে। ৭ নম্বর ওয়ার্ডের বিজেপির প্রার্থী সুজিত দে জানান, ওয়ার্ডে নিকাশি ব্যবস্থা বেহাল রয়েছে। জঞ্জাল জমে রয়েছে। ৫ নম্বর ওয়ার্ডের তরুণ চক্রবর্তীর বাড়ির পাসে নালায় দীর্ঘদিন জল জমে রয়েছে বলে অভিযোগ। পৌর পরিসেবা নিয়ে শাসক দলের দিকে আঙ্গুল তুলেছেন মাল পৌর বোর্ডের বিরোধী দলনেতা সুপ্রতিম সরকার।

তিনি বলেন, মানুষ পৌরকর দেয় পরিসেবা পাওয়ার জন্য। না পেলে বলবে। গত ৫ মাস বিরোধীরা কেউ পৌর প্রশাসন বোর্ডে ছিল না। দায়িত্ব যারা ছিলেন দায় তাদের। অন্যকে দোষ দিয়ে লাভ নেই। শহরের জঞ্জাল মুক্ত করতে প্রতি বাড়িতে দুটি করে বালতি দেওয়া হয়েছিল। বলা হয়েছিল একটিতে জৈব ও অন্যটিতে অজৈব বহ্য জমা করবে। পৌরসভার গাড়ি বাড়ি বাড়ি থেকে সংগ্রহ করবে বলে প্রচার করা হয়েছিল। সেই নিয়ম আজও চালু আছে।

কিন্তু, কিছু মানুষ এখনো এদিক ওদিক আবর্জনা ফেলে এমনটাই জানিয়েছেন বিদায়ী পৌর বোর্ডের ৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর বিকাশ মোর। এনিয়ে বিদায়ী  মাল পৌর প্রশাসনিক বোর্ডের সদস্য তথা ৫ নম্বর ওয়ার্ডের তৃনমুল প্রার্থী সুরজিৎ দেবনাথ বলেন, অভিযোগ ঠিক নয়। জঞ্জাল নিয়মিত সাফাই হয়। নিকাশি নালা সাফাই হয়। বর্ষায় মশা মারার তেল স্প্রে করা হয়। আগামী দিনে আরও নিয়মিত করা হবে। পরস্পরের বাক্যবাণে জঞ্জাল ইস্যু হয়ে উঠেছে। 

News Britant
Author: News Britant

Leave a Comment