News Britant

Thursday, August 11, 2022

শতাব্দী প্রাচীন সেক্সট্যান্ট নেভিগেশন পাচারের অভিযোগে রায়গঞ্জে গ্রেফতার ১

Listen

#রায়গঞ্জঃ প্রায় তিনশো বছর পুরোনো নাবিকের কাজে ব্যবহৃত দিক নির্ণয়কারী কৌণিক স্কেল (অ্যানটিক সেক্সট্যান্ট অ্যানসিয়েন্ট নেভিগেশন) যন্ত্রাংশ পাচারের অভিযোগে রায়গঞ্জের রাসবিহারীমার্কেট এলাকা থেকে এক ব্যক্তিকে গ্রেফতার করলো রায়গঞ্জ থানার পুলিশ।বৃহস্পতিবার রাতে রায়গঞ্জের রাসবিহারী এলাকায় নিরঞ্জন কীর্ত্তনীয়া নামে এক ব্যক্তির হাতে যন্ত্রাংশটি দেখতে পেয়ে ভীড় জমান স্থানীয়রা।

এরপরই যন্ত্রাংশটি স্থানীয়দের দুস্পাপ্য বলে মনে হওয়ায় পুলিশকে খবর দেন। পুলিশ ঐ ব্যক্তিকে জিজ্ঞাসাবাদ করে সন্দেহজনক মনে হওয়ায় গ্রেফতার করে। এই ঘটনায় আদেশ সাহা নামে এক স্থানীয় জানন, ঐ ব্যক্তি যন্ত্রাংশটি দেখিয়ে টাকা নেওয়ার চেষ্টা করছিলেন। তখন সন্দেহ হওয়ায় পুলিশকে খবর দেওয়া হয়।

এরপর পুলিশ তাকে থানায় নিয়ে যায়। পুলিশ সূত্রে খবর প্রায় ৩০০ বছর আগে সমুদ্রে জাহাজের দিক নির্ণয়ের জন্য নাবিকেরা ব্যবহার করতেন। দুস্পাপ্য ওই যন্ত্রটিকে পাচারের উদ্দ্যেশ্যেই রায়গঞ্জ আনা হয়েছিল বলে মনে করছেন তদন্তকারীরা।

অপরদিকে রায়গঞ্জ পুলিশ জেলার পুলিশ সুপার সানা আখতার টেলিফোনে জানিয়েছেন, বিশেষজ্ঞদের দিয়ে যন্ত্রটি নিরিক্ষন করিয়ে ঠিক কতদিন আগের এবং তা কিভাবে কোথায় নিয়ে যাওয়া হচ্ছিল তা খতিয়ে দেখতে তদন্ত শুরু হয়েছে। অভিযুক্ত ঐ ব্যক্তির বিরুদ্ধে ৪১১, ৪১৪ আইপিসি আর/ডব্লিউ ২৫(১) সহ একাধিক ধারায় মামলা রুজু করে শুক্রবার রায়গঞ্জ জেলা আদালতে পেশ করে পুলিশ।

News Britant
Author: News Britant

Leave a Comment