News Britant

Thursday, August 11, 2022

রক্ষণাবেক্ষণ এর অভাবে বেহাল দশা হেমতাবাদ নিতাই গৌর মিলন মন্দিরের

Listen

#হেমতাবাদঃ সীমানা প্রাচীর মিশেছে মাটিতে, প্রবেশ দ্বারের বেশির ভাগ অংশই ভাঙা, জঙ্গল আগাছায় ভরেছে চারিদিক, অসমাপ্ত মন্দিরের লোহার রডে ধরেছে জং। এই ঝলকে পরিত্যাগ মন্দির মনে হলেও এটিই রায়গঞ্জ বালুরঘাট রাজ্য সড়কের ধারে অবস্থিত হেমতাবাদের নিতাই গৌর মিলন মন্দির ও আশ্রমের পরিস্থিতি।

মন্দিরে নিত্য পূজা হলেও দীর্ঘদিন ধরে পরিচর্যা ও রক্ষনাবেক্ষন এর অভাবে বহু পুরোনো এই মন্দির ও আশ্রম এখন অবহেলিত। সীমানা প্রাচীর না থাকায় আশ্রয় প্রাঙ্গনে অবাধ যাতায়াত চলে, বাইরে রাখা বহু  নির্মান সামগ্রীয় চুরি গিয়েছে। রাতে পর্যাপ্ত আলোর অভাবে বহিরাগতদের আনাগোনাও লক্ষ করা যায়।

স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, আশ্রয় কমিটির উদ্যোগের অভাবে আশ্রম ও মন্দিরের এই বেহাল পরিস্থিতি মেনে নেওয়া যায় না। অর্থের অভাবে নতুন মন্দির নির্মাণ কাজ ও বন্ধ রয়েছে দীর্ঘদিন। সমস্ত হেমতাবাদবাসীকে একত্রীত করে কি এই আশ্রম এর শ্রীবৃদ্ধি করা সম্ভব না? প্রশাশনিক হস্তক্ষেপ ই বা নেই কেনো? প্রশ্ন তুলছেন স্থানীয় বাসিন্দারাই।

যদিও এই বেপারে আশ্রয় কমিটি সহ সম্পাদক রাম গোপাল ভট্টাচার্যের দাবি, অর্থের অভাবে মন্দির ও আশ্রম সংস্কার সম্ভব হচ্ছে না। অর্থের অভাবে নতুন  মন্দির নির্মান কাজও অসমাপ্ত রয়েছে। প্রশাশনিক হস্থক্ষেপের দাবি জানিয়েছেন রাম গোপাল বাবু।

যদিও এই বেপারে হেমতাবাদ গ্রাম পঞ্চায়েতের উপ প্রধান,  নারায়ণ চন্দ্র দাস বলেন, হেমতাবাদ নিতাই গৌর মিলন মন্দির ও আশ্রম পরিচালনার জন্য কমিটি রয়েছে, আজ পর্যন্ত আমাদের কাছে তারা কোনো দাবিই জানায়নি। তবে আমরা গ্রাম পঞ্চায়েতের পক্ষ থেকে উদ্যোগ নিয়ে সীমানা প্রাচীর ও গেট তৈরির উদ্যোগ নিয়েছি। নির্মান কাজ খুব দ্রুত শুরু হবে। কমিটির পক্ষ থেকে কনো দাবি আসলে আমরা গ্রাম পঞ্চায়েতের পক্ষ থেকে তাদের পাশে থাকব।

News Britant
Author: News Britant

Leave a Comment