News Britant

Wednesday, August 17, 2022

শীত শেষে আবারও বৃষ্টি নামার আশঙ্কা? জেনে নিন আবহাওয়া দপ্তরের পূর্বাভাস

Listen

#নিউজ ডেস্কঃ শীতের মরশুম প্রায় শেষ, দক্ষিণ বঙ্গের বিভিন্ন অংশে উষ্ণতা বৃদ্ধি পেলেও উত্তর বঙ্গের বিভিন্ন প্রান্তে রাতের তাপমাত্রা বেশ কম। এরকম পরিস্থিতিতে আবারও বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া দপ্তর। উত্তর বঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়ের গ্রামীন মৌশম সেবা কেন্দ্রের নোডাল অফিসার শুভেন্দু বন্দ্যোপাধ্যায় এক বার্তায় জানান, আগামী ২৩, ২৪ ও ২৭শে ফেব্রুয়ারী আকাশ পরিস্কার, ২৫ ও ২৬শে ফেব্রুয়ারী আকাশ আংশিক পরিস্কার থেকে মূলত মেঘলা থাকার সম্ভাবনা আছে।

জেলা হিসেবে কোচবিহারে আগামী ২৩ থেকে ২৪শে ফেব্রুয়ারী বৃষ্টির সম্ভাবনা নেই, ২৫শে ফেব্রুয়ারী থেকে ২৭শে ফেব্রুয়ারী বিক্ষিপ্ত ভাবে‍ খুব হালকা থেকে হালকা বৃষ্টির সম্ভাবনা আছে। আলিপুরদুয়ারে আগামী ২৩ থেকে ২৫শে ফেব্রুয়ারী বৃষ্টির সম্ভাবনা নেই, ২৬ ও ২৭শে ফেব্রুয়ারী বিক্ষিপ্ত ভাবে হালকা বৃষ্টির সম্ভাবনা আছে।

জলপাইগুড়িতে আগামী ২৩ থেকে ২৫শে ফেব্রুয়ারী বৃষ্টির সম্ভাবনা নেই, ২৬ ফেব্রুয়ারী থেকে ২৭শে ফেব্রুয়ারী বিক্ষিপ্ত ভাবে‍ খুব হালকা বৃষ্টির সম্ভাবনা আছে। উত্তর দিনাজপুরে আগামী ২৩ থেকে ২৪শে ফেব্রুয়ারী বৃষ্টির সম্ভাবনা নেই, ২৫শে ফেব্রুয়ারী  বিক্ষিপ্ত ভাবে হালকা বৃষ্টি, ২৬ ও ২৭শে ফেব্রুয়ারী মাঝারি বৃষ্টির সম্ভাবনা আছে।

পাশাপাশি, মাঝিযানের আবহাওয়া দপ্তর থেকে পাঠানো বার্তায় বলা হয়েছে, দক্ষিণ দিনাজপুর ও মালদা জেলার ক্ষেত্রে আগামী আগামী ২৩ ও ২৪শে ফেব্রুয়ারী আকাশ পরিস্কার থাকবে তবে ২৫ থেকে ২৭শে ফেব্রুয়ারী পর্যন্ত আকাশ আংশিক মেঘলা থাকবে। প্রথম দুই দিন বৃষ্টির পূর্বাভাস না থাকলেও পরের তিনদিন মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সমভূমি অঞ্চলে বৃষ্টি চলাকালীন উত্তরের পার্বত্য অংশে আবারও তুষারপাত হওয়ার সম্ভাবনা রয়েছে।

চাষি ভাইদের জন্য প্রয়োজনীয় কৃষি পরামর্শ হিসেবে বলা হয়েছে, বৃষ্টির সম্ভাবনা থাকায় জমিতে সেচ না দেওয়াই ভালো। নিকাশি ব্যবস্থা ভালো করে করুন যাতে অতিরিক্ত জল বেরিয়ে যায়। পরিনত সবজি ও ফল তুলে ফেলুন বৃষ্টি থেকে রক্ষা করার জন্য। বাতাসের আর্দ্রতা বেশী থাকায় এবং ছত্রাক জাতীয় রোগের সম্ভাবনা বাড়তে পারে, তাই রোগ পোকার আক্রমনের দিকে খেয়াল রাখুন এবং প্রয়োজন মতো স্প্রে করুন।

News Britant
Author: News Britant

Leave a Comment

Also Read