News Britant

Thursday, August 11, 2022

হেমতাবাদে কুলিক নদীর পাড়ে শতাব্দী প্রাচীন ভাসান কালীর পুজো

Listen

#হেমতাবাদঃ শতাব্দী প্রাচীন ভাসান কালীর পূজা অনুষ্ঠিত হল হেমতাবাদ ব্লকের টিটিহি গ্রামে কুলিক নদীর পাড়ে। বুধবার সকাল থেকেই হেমতাবাদ,  ঠাকুরবাড়ি,  টিটিহি, সমাসপুর এলাকার বাসিন্দাদের পুজো দিতে ভিড় লক্ষ করা যায়,  বসে মেলা, চালু রয়েছে বলি প্রথাও।  প্রতি বছর মাঘি পূর্নিমার আট দিন পর এই পুজোর আয়োজন করে টিটিহি গ্রামের বাসিন্দারা। পুরোনো বট গাছের নিচেই কালী মূর্তি গড়ে পুজো করা হয়। তবে নেই কোনো মন্দির, বা ছাউনি।

স্থানীয় বাসিন্দারা জানিয়েছে, বহু বছর আগে কুলিক নদীতে কালী মূর্তি ভেসে আসে। তারপর স্বপ্নাদেশ পেয়েই প্রাচীন বট গাছের নিচে কালী পুজোর শুরু হয়। কালীর মূর্তি কুলিক নদীতে ভেসে এসেছিল বলেই এই কালীর নাম ভাসান কালী।

টিটিহি গ্রামের বাসিন্দা ভাস্কর রায় বলেন, প্রতি বছর টিটিহি গ্রামের বাসিন্দারা চাঁদা তুলেই এই পুজোর আয়োজন করে থাকে। এই কালী পুজো দেড় শতাধিক বছরের পুরোনো। কালী মূর্তি কুলিক নদীতে ভেসে আসার পর থেকেই এই পুজো করে আসছে স্থানীয় বাসিন্দারা।  পুজোকে কেন্দ্র করে মেলা,  কালীর গান  ও বাউল গানের আয়োজন করা হয় প্রতি বছর।

শুধু হেমতাবাদ ব্লক ই নয় দূর দূরান্ত থেকেও ভক্তরা পুজো দিতে আসে। অনেকে মানত করে যায়। বহু মানুষের মনস্কামনা পূর্ণ করে ভাসান কালী  মা বলেই দাবি ভক্তদের। বুলবুলি বর্মন বলেন, আমার মানত ছিল, উপকার পেয়েছি তাই এই বছর এসেছি।  আমি ও আমার পেয়ে দুজনেই পুজো দেবো। মায়ের জন্য উপহার ও এনেছি।

News Britant
Author: News Britant

Leave a Comment