News Britant

Wednesday, August 17, 2022

দোল উৎসবে ভেষজ আবির ব্যবহারের পরামর্শ কৃষি বিজ্ঞানীদের

Listen

#ইসলামপুর: করোনার আবহে চলতি বছরও দোল উৎসবে সাধারণ মানুষকে ভেষজ আবির ব্যবহার করারই পরামর্শ দিচ্ছেন বিজ্ঞানীরা। কৃষি বিজ্ঞান কেন্দ্রের থেকে প্রশিক্ষন নিয়ে তাদের পরামর্শে এবং প্রযুক্তি ব্যবহার করে ভেষজ আবির তৈরি করছেন স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা। দোল উৎসবকে সামনে রেখে উত্তর দিনাজপুর জেলার ব্যবসায়ীরা আবির এবং রং মজুত করেছেন।

বাজারজাত আবিরে রাসায়নিক দ্রব্যের উপস্থিতির কারণে অনেকেই দোলের উৎসবে তা ব্যবহার করতে চান না। বিশেষ করে বিগত দুই বছর ধরে করোনার আবহের মধ্যে অনেকেই ভেষজ আবির ব্যবহারের ক্ষেত্রে উদ্যোগী হয়েছেন। আর সেই বিষয়টিকে সামনে রেখেই দোল উৎসবে যাতে সকলেই আবির খেলেন সেজন্য চোপড়ার কৃষি বিজ্ঞান কেন্দ্রের বিজ্ঞানীরা ভেষজ আবির তৈরি করছেন। এজন্য চোপড়া ব্লক সহ জেলার একাধিক ব্লকের স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের ধারাবাহিকভাবেই প্রশিক্ষণ দেওয়া হয়েছে। তাদের প্রযুক্তিগত সহায়তাও করা হচ্ছে।

চোপড়া কৃষি বিজ্ঞান কেন্দ্রের আধিকারিক অঞ্জলি শর্মা বলেন, পাগলিগছের একটি দলকে কয়েক বছর আগে ভেষজ আবির তৈরির প্রশিক্ষণ দেওয়া হয়েছিল। গতবার মহিলারা দেড় কুইন্টাল ভেষজ আবির উৎপাদন করেছিল। সবটাই তারা বিক্রি করেছেন। এবছর আরও বেশি উৎপাদন হয়েছে। ধন্দু গছ এলাকায় মহিলারা ইতিমধ্যেই আবির তৈরির কাজে অনেক দিন আগে থেকেই লেগে পড়েছেন। চোপড়ায় তিনটি মহিলা দলকেও প্রশিক্ষণ দিয়ে স্বনির্ভর করা হয়েছে।

তাদের পরামর্শ দিয়ে প্রয়োজনীয় সহযোগিতা করা হচ্ছে। কৃষি বিজ্ঞান কেন্দ্রে বিভিন্ন কর্মশালায় এবং মেলাতে ভেষজ আবির ব্যবহারের বিষয়ে আমরা নিজেদের মতো করে প্রচার করছি। প্রশিক্ষিত মহিলারা বলেন, সাধারণ আবিরের থেকে দাম কিছুটা বেশি হওয়ায় ভেষজ আবির সব দোকানদাররা রাখতে চান না। তাছাড়া ভেষজ আবির নিয়ে প্রচারও নেই। প্রশাসন স্টল করে বিক্রি করলে স্বনির্ভর দলগুলি উপকৃত হবে।

কাঁচা হলুদ, বিট, গাঁদা ফুল সহ বিভিন্ন ফুলের পাপড়ি উষ্ণ জলে সেদ্ধ করে পরে অ্যারারুট মিশিয়ে রোদে শুকাতে হয়। ওগুলি শুকিয়ে গেলে পরে চালনি দিয়ে চেলে পাউডার বের করা হয়। তারপর ওই পাউডার প্যাকেটজাত করা হয়। বাজারের আবিরে প্রচুর পরিমাণে রাসায়নিক থাকায় তার রং অনেক উজ্বল হয়। তা ব্যবহারে করলে ত্বকের ক্ষতিও হতে পারে। বিশেষজ্ঞদের মতো ভেষজ আবিরে কোনও ক্ষতিকারক প্রভাব থাকে না।তাই সংশ্লিষ্ট বিষয়ে জন প্রতিনিধিদের সহায়তা ও প্রশাসনিক ভাবে উদ্যোগ নেবার দাবি জানিয়েছেন তারা।

News Britant
Author: News Britant

Leave a Comment

Also Read